তৃতীয় বিভাগ ক্রিকেটে প্রশ্নবিদ্ধ আম্পায়ারিং, মাঠেই ক্ষোভ ঝেড়েছেন খেলোয়াড় ও কর্মকর্তারা

|

ঢাকার লিগে পক্ষপাতমুলক আম্পায়ারিং ও পাতানো ম্যাচ ওপেন সিক্রেট। তৃতীয় বিভাগের কামরাঙ্গির চর স্পোটিং ক্লাব ও ঢাকা রয়েল ক্রিকেটার্সের ম্যাচে বাজে আম্পায়ারিংয়ের শিকার হয় রয়েল ক্রিকেটার্স। মাঠেই ক্লাবের খেলোয়াড় ও কর্তৃপক্ষ প্রতিবাদ জানায়।

কামরাঙ্গির চর এসসি’র দেয়া ১৪৯ রানের লক্ষ্যে ১২৮ রানে অল আউট ঢাকা রয়েল। অথচ ১৪ ওভার ৩ বল আগে তাদের জয়ের জন্য প্রয়োজন ছিলো ৩০ রান, হাতে তখনো ৫ উইকেট। সেখান থেকে শেষ ৩ রান তুললেই আউট হতে হয় ৪ ব্যাটসম্যানকে। ৩৬ তম ওভারে ৪র্থ ও ৫ম বলে মোজাম্মেল ও আব্দুর রহমানকে আম্পায়ার আউট দেন এলবির ফাঁদে। ফল ২০ রানে হার ঢাকা রয়েল ক্রিকেটার্সের।

ঢাকা রয়েলস ক্রিকেটার্সের কর্মকর্তা সাব্বির আহমেদ রুবেল বলেন, দেখে বোঝা যাচ্ছে- তাদের প্রিপারেশন এমন ছিলো। ওই টিমকে বলে দেয়াছিলো তোমরা পায়ে লাগলে আপিল করবা। আমরা আউট দিয়ে দিবো।

ম্যাচ শেষে অধিনায়ক তার রিপোর্টে লিখেছেন ‘মিস্টার জাহাঙ্গীর ইজ থিফ’। আম্পায়ার জাহাঙ্গীরের ক্রিকেট জ্ঞান যে শুন্য সেটাও তার আনুষ্ঠানিক রিপোর্টে দাবি করেন অধিনায়ক।

আম্পায়াররাদের বক্তব্য জানা যায়নি। তবে এই ম্যাচের ফিল্ড আম্পায়ার জহিরুল ইসলাম প্রথম বিভাগের একজন ক্লাব কর্তা।

অথচ কদিন আগেই ক্রিকেটারদের ধর্মঘটের অন্যতম দাবি ছিলো ঘরোয়া ক্রিকেটের মান ঠিক করা। প্রকাশ্যে তা মেনে নেয়ার ঘোষণাও দিয়েছিলেন বোর্ড সভাপতি। কিন্তু নাজমুল হাসান পাপনের সেই প্রতিশ্রুতি প্রশ্নের মুখে তুলেছে তৃতীয় বিভাগে এমন ন্যাক্কারজনক আম্পায়ারিংয়ের অভিযোগ।

রয়েল ক্রিকেটার্সের এক খেলোয়াড় বলেন, আমরা অনুরোধ জানাচ্ছি জিনিসটা একটু পর্যালোচনা করা হোক। একটা সঠিক সিদ্ধান্ত হোক। ভবিষ্যতে যাতে এমন কিছু না ঘটে।

পক্ষপাতদুষ্ট আম্পায়ারিংয়ে এক দিকে যেমন পারফরম্যান্স বঞ্চিত হচ্ছেন প্রতিভাবান ক্রিকেটাররা, অন্য দিক আম্পায়াদের সুবিধায় পারফর্ম করা ক্রিকেটাররা ভিত্তি ছাড়াই খেলছেন জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে। এ ম্যাচের ভিডিও ফুটেজ বিশ্লেষণের দাবি ঢাকা রয়েল ক্রিকেটার্সের।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply