দিল্লিতে খোলা হলো বিশুদ্ধ অক্সিজেন সেবনের বার

|

সাম্প্রতিক সময়ে বাতাসের মান সূচকে দিল্লির বাতাসের ভয়াবহ অবনতি হয়েছে। এনিয়ে দারুণ দুর্ভোগ পোহাচ্ছে নগরীর বাসিন্দারা। তবে দিল্লিবাসীদের সে দুর্ভোগ থেকে বাঁচাতে অভিনব এক উদ্যোগ নিয়েছে ২৬ বছর বয়সী আর্যবীর কুমার।

তিনি খুলেছেন বিশুদ্ধ অক্সিজেন সেবনের বার। সাকেত এলাকায় অবস্থিত এই বারে ২৯৯ রুপি খরচ করে বিশুদ্ধ অক্সিজেন গ্রহণ করতে পারবেন দিল্লিবাসী। এ খবর দিয়েছে ইন্ডিয়া টুডে।

ওই প্রতিবেধনে বলা হয়, বর্তমানে ৭টি ফ্লেভারে পাওয়া যাচ্ছে অক্সি পিওরের এই বিশেষ সেবা। সেগুলো হলো – লেমনগ্রাস, অরেঞ্জ, সিনামন, স্পিয়ারমিন্ট, পিপারমিন্ট, ইউক্যালিপ্টাস ও ল্যাভেন্ডার।

অক্সি পিওরের প্রধান নির্বাহী বনি ইরেংবাম বলেন, “নিয়ন্ত্রিত চাপে ১৫ মিনিট বিভিন্ন ফ্লেভারে অক্সিজেন সরবরাহ করে থাকি আমরা। এর নানা ধরনের উপকারিতা রয়েছে।”

কীভাবে একজন এই সেবা গ্রহণ করেন জানতে চাইলে তিনি বলেন, “প্রথমে ক্রেতাদের মুখে একটা টিউব লাগিয়ে দেওয়া হয়। ওই টিউবের মাধ্যমে বিভিন্ন ফ্লেভারের বিশুদ্ধ অক্সিজেন সরবরাহ করা হয়। এরপর ক্রেতাদের স্বাভাবিকভাবে শ্বাস গ্রহণ করতে বলা হয়।”

“তবে, একজন দিনে মাত্র একবারই নির্ধারিত সময়ের জন্য সেবা নিতে পারবেন, তার বেশি নয়।”, যোগ করেন বনি।

এর উপকারিতা সম্পর্কে জানতে চাইলে বনি ইরেংবাম বলেন, “পরিশুদ্ধ অক্সিজেন গ্রহণের বিভিন্ন স্বাস্থ্যগত ও মানসিক উপকারিতা রয়েছে। এতে ঘুম ও হজম ভালো হয়। শুধু বিশুদ্ধ অক্সিজেন ফুসফুসে প্রবেশ করে মানসিক অবস্থার উপর ইতিবাচক প্রভাব ফেলে। এতে দেহের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।”

“এর পাশাপাশি মানসিক অবসাদগ্রস্থদের চিকিৎসায় এটি বহুল ব্যবহৃত একটি পদ্ধতি”, যোগ করেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply