তামাকের চেয়েও ই-সিগারেটে ভয়াবহ শারীরিক ক্ষতি: বলছে গবেষণা

|

তামাকের চেয়েও ই-সিগারেটে শরীরিক ক্ষতি বেশি বলে দাবি করেছে একটি গবেষণা।

লস অ্যাঞ্জেলেসের স্মিড হার্ট ইন্সটিটিউট’য়ের গবেষকরা ১৮ থেকে ৩৮ বছর বয়সি স্বাস্থ্যবান ধূমপায়ী যারা ই-সিগারেটস বা তামাক নির্ভর সিগারেট পান করেন তাদের ওপর গবেষণা চালিয়ে এই ফলাফল পেয়েছেন।

তামাক হৃদযন্ত্রের জন্য ক্ষতিকর। তবে তার চেয়ে অধিক ক্ষতিকর হচ্ছে বৈদ্যুতিক পন্থায় নিকোটিন গ্রহণ। যা ই-সিগারেটের মাধ্যমে শরীরে ঢুকছে।

স্মিড হার্ট ইন্সটিটিউট’য়ের গবেষক ও ‘পাবলিক হেল্থ রিসার্চ’য়ের পরিচালক সুসান চেং বলেন, তাদের গবেষণার ফলাফল থেকে তারা জানতে পেরেছেন, হৃদসংক্রান্ত সমস্যার জন্য ই-সিগারেটস এবং ভ্যাপিংয়ের সম্পর্ক রয়েছে। তবে বাজারে এসব পণ্য বিক্রির জন্য যে বিজ্ঞাপণ দেয়া হয় তা সম্পূর্ণ বিপরীত।

‘ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেইশন’য়ের এই বছর করা একটি জরিপে দেখা গেছে ২৭.৫ শতংশ উচ্চ বিদ্যালয়ের ছাত্ররা ই-সিগারেটস ব্যবহার করে। যেখানে ২০১৮ সালে ছিল ২০.৮ শতাংশ।

গবেষকরা অংশগ্রহণকারী ১৮ থেকে ৩৮ বছর বয়সি যারা দৈনিক ই-সিগারেটস বা তামাক নির্ভর সিগারেট পান করেন তাদের ই-সিগারেটস বা তামাক নির্ভর সিগারেট পান করার পর হৃদযন্ত্রের পেশিতে রক্ত সঞ্চালন, হৃদসংক্রান্ত কার্যাবলী পর্যবেক্ষণ করেন।

পাশাপাশি বিশ্রামের পর তাদের হাতের ব্যায়াম করতে দেওয়া হয় যা শরীরবৃত্তিয় চাপ বাড়াতে কার্যকর।

দেখা গেছে, যারা তামাক নির্ভর সিগারেট পান করেছেন তাদের রক্ত সঞ্চালন সংযতভাবে বাড়ছে এবং পরবর্তী চাপে কমছে। তবে ই-সিগারেটের ক্ষেত্রে তাদের রক্তসঞ্চালন বিশ্রামে থাকা এবং হাতের ব্যায়ামের পরেও কমে যাচ্ছে।

গবেষক ক্রিস্টিন অ্যালবার্ট বলেন, গবেষণায় দেখা যাচ্ছে ই-সিগারেটও একই বা বেশি মাত্রায় ক্ষতিকর। তিনি জানিয়েছেন, ই-সিগারেটে হয়ত অদৃশ্য ক্ষতিও করছে।

আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন সায়েন্টিফিক সেশন ২০১৯’য়ে এই গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।

সূত্র: রয়টার্স।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply