লন্ডনে পেঁয়াজের দাম ৩৫, বাংলাদেশে ২২০ টাকা

|

দেশের সব গণমাধ্যমের শিরোনামে এখন পেঁয়াজ। টিভি চ্যানেলের টকশো জুড়েও পেঁয়াজের দৌঁড়াত্ব। পেঁয়াজ ঝাঁঝ এখন রাজনীতির মাঠেও বিচরণ করছে।

কারণ গতকাল বৃহস্পতিবারে ডাবল সেঞ্চুরি করেছে পেঁয়াজ। পাইকারী বিক্রেতারাই এ মসলাটি ২০০ টাকার এক পয়সা কমে বিক্রি করছেন না।

যা এহাত ওহাত পেরিয়ে খুচরা বাজারে ২২০ ছাড়িয়ে গেছে। বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন বাজার পরিদর্শনে গিয়ে দেখা যায় ২০০-২২০ টাকায় বিক্রি হচ্ছে প্রতি কেজি।

পেঁয়াজ কিনতে নাভিশ্বাস যেন দেশবাসীর। অনেকে রান্নায় পেঁয়াজের ব্যবহার প্রায় ছেড়েই দিয়েছেন। বাংলাদেশে পেঁয়াজের এমন আকাশচুম্বী মূল্যে অবাক হয়েছেন প্রবাসীরা।

তারা বলছেন, এই মুহূর্তে বিশ্বের যে কোনো দেশের চাইতে বাংলাদেশে পেঁয়াজের দাম সবোর্চ্চ। এমন কি আফ্রিকার দেশ উগান্ডা, সুদানেও বাংলাদেশের চেয়ে অনেক কম দামে পেঁয়াজ মিলছে বাজারে।
এর প্রমাণও দিয়েছেন তারা। বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্য, ইউরোপ, আমেরিকায় যাওয়া প্রবাসীরা জানিয়েছেন বৃহস্পতিবার পর্যন্ত সেসব দেশে পেঁয়াজের দাম।

লন্ডন থেকে বাংলাদেশি সাংবাদিকর জানিয়েছেন, বৃহস্পতিবার বাংলাদেশের খুচরা বাজারে পেঁয়াজের দাম যখন কেজি প্রতি ২২০ টাকায় দাঁড়িয়েছে তখন লন্ডনের বাজারে পেঁয়াজের খুচরা মূল্য ছিল প্রতি কেজি বাংলাদেশি টাকায় ৫৫ টাকা।

তবে বড় বড় চেইনশপে ২৫ কেজি পেঁয়াজের বস্তার দাম ছিল ৮ পাউন্ড। সে হিসাবে এক কেজির মূল্য ৩২ পেন্স। যা বাংলাদেশি টাকায় প্রতি কেজি ৩৫ টাকা করে পড়ছে।

যেন বিনা মূল্যে পেঁয়াজ দিচ্ছে জার্মানির বার্লিন শহর। দেশের পেঁয়াজের দাম শুনে এমন মন্তব্য জার্মানির বাংলাদেশি অভিবাসীদের। তারা বলছেন, বার্লিনে এখন প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে মাত্র ৯ টাকায়!

এ কথা দেশবাসীর বিশ্বাস হবে না বলে বৃহস্পতিবার সেখানে ফেসবুক লাইভে এসেছিলেন এক প্রবাসী বাংলাদেশি। আর সেই লাইভ এখন ভাইরাল।

লাইভে দেখা গেছে, ওই বাংলাদেশি বার্লিনের একটি সুপার স্টোর থেকে পাঁচ কেজি পেঁয়াজের প্যাকেটের দাম লেখা দেখাচ্ছেন ০.৯৯ ইউরো, যা বাংলাদেশি মূদ্রায় ৯২.২৫ টাকা। তিনি বলছেন, এই সময়ে সেখানে ৫০% ছাড়ে মুদি আইটেম বিক্রি হচ্ছে। তাই এই পাঁচ কেজি পেঁয়াজের জন্য তাকে মূল্য পরিশোধ করতে হবে বাংলাদেশি মুদ্রায় ৪৬ টাকা। অর্থাৎ এক কেজি পেঁয়াজের দাম পড়ছে ৯ টাকা ২০ পয়সা!

ইতালির আরেক দেশ থেকে বাংলাদেশি সাংবাদিক সাইফুল মুন্সি জানান, ইতালির ভেনিসে পেঁয়াজের দাম বাংলাদেশি টাকায় ৯৫ টাকা। রোমেও প্রায় একই দামে বিক্রি হচ্ছে।

স্পেন থেকে সাওবান ইবনে সিদ্দিক জানিয়েছেন, সেখানে বাংলাদেশি মুদ্রায় ৭০ টাকা করে এক কেজি পেঁয়াজ কেনা যাচ্ছে।

এতো গেল ইউরোপের কথা। সৌদি আরবের জেদ্দা, রিয়াদ ও দাম্মামে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের অনেকেই জানিয়েছেন, সেখানে পেঁয়াজের দাম প্রতি কেজি বাংলাদেশি মুদ্রায় ৩৫ টাকা।

জেদ্দা প্রবাসী ইব্রাহীম মজুমদার জানিয়েছেন, বৃহস্পতিবার তিনি সেখানে ১.৫ রিয়াল অর্থাৎ ৩২ টাকায় এক কেজি পেঁয়াজ কিনেছেন। বাহরাইন প্রবাসী আবদুর রহমান জানিয়েছেন, সেখানে পেঁয়াজের কেজি এখন চলছে ৫০ টাকা।

বাইরাইনের খুচরা বাজারে দুই কেজি পেঁয়াজ ৫০০ পিলস, বাংলা টাকায় দুই কেজির মূল্য ১০০ টাকায় কিনেছেন বলে জানিয়েছেন সুমন আহমেদ নামের এক বাংলাদেশি।

কুয়েত লিয়াকত হোসেন জানিয়েছেন, কুয়েত সিটিতে পেঁয়াজ প্রতি কেজি ১৫০ পয়সা অর্থাৎ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

আর ওমানের মূদ্রায় প্রতি কেজি পেঁয়াজ ২.৫০ টাকা দরে বিক্রি হচ্ছে, অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ৫০ টাকা।

হারুন আব্দুল ওয়াহাব নামের একজন লিখেছেন, তিনি বৃহস্পতিবার ওমানের সালালা থেকে প্রতি কেজি ২০০ পয়সা অর্থাৎ বাংলায় ৪০ টাকা দরে কিনেছেন।

লেবাননে বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ বাংলাদেশি মুদ্রায় ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন মো. সালাউদ্দিন।

জাহিদ ইকবাল লিখেছেন, কাতারে ২ রিয়াল। বাংলা টাকায় ৪৬.৫৫ টাকা।

এদিকে দুবাইতে ৪৭ টাকায় এক কেজি পেঁয়াজ পাওয়া যাচ্ছে বলে জানিয়েছেন কামরুজ্জামান নামের এক প্রবাসী।

চীনের বেইজিংয়ে প্রতি কেজি পেঁয়াজ ৪ আরএমবি ( বাংলায় ৩৫ টাকা) দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন সাব্বিবর হোসেন জয় ।

দক্ষিণ কোরিয়ায় ৪৭ টাকায় বিক্রি হচ্ছে পেঁয়াজ।

আপন আরেফিন ফেসবুকে লিখেছেন, মালয়েশিয়ায় এখন পাইকারি বাজারে পেঁয়াজের দর ৩০ টাকা, খুচরা ৬০ থেকে ৭০ টাকা।

পার্শ্ববর্তী দেশ ভারতের বিভিন্ন প্রদেশে ১২ রুপিতে পেঁয়াজ বিক্রি হচ্ছে। মালদ্বীপে পেঁয়াজের দাম একটু বেশি। প্রতি কেজি ২২ রুপিয়া বাংলার ১২১ টাকায় বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন নাজমুল হাসান নামের এক ব্যবসায়ী।

সিঙ্গাপুরে ৫ কেজি ৪.৫০ ডলার বাংলায় প্রায় ৩৬৩ টাকা বিক্রি হচ্ছে। অর্থাৎ প্রতি কেজির মূল্য ৭২.৬০ টাকা। অনেকে বলছেন ৯০ টাকায় তারা পেঁয়াজ কিনছেন সেখানে।

এদিকে উগান্ডায় পেঁয়াজের কেজি ৬০ টাকা বলে জানিয়েছেন সে দেশে অবস্থানরত মো. মিজানুর রহমান।

মুস্তিাফিজুর রহমান তাপা জানিয়েছেন, ব্রাজিলে বাংলাদেশি টাকায় ৫০ টাকা।

কোয়েল খামার মোংলা নামের একজন ফেসবুকে জানিয়েছেন, মিশরে পেঁয়াজের কেজি ২৫-৩০ টাকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply