গোবিন্দগঞ্জের এসিল্যান্ডকে হত্যার অভিযোগে মামলা, পিবিআইকে তদন্তের নির্দেশ

|

গাইবান্ধা প্রতিনিধি :
গত ৫ বছর আগে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার তৎকালীন সহকারী কমিশনার (ভুমি) অবিদীয় মার্ডিকে পরিকল্পিতভাবে হত্যার ঘটনায় সাবেক এমপি আবুল কালাম আজাদসহ ১৩ জনের বিরুদ্ধে পরিবারের করা মামলার অভিযোগপত্রটি আমলে নিয়েছেন আদালত। একই সঙ্গে মামলাটি তদন্ত পূর্বক প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দেয় আদালতের বিচারক।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে বিচারক পার্থ ভদ্র শুনানি শেষে বাদির অভিযোগপত্র আমলে নিয়ে তদন্তের নির্দেশ দেন।

মামলায় প্রধান আসামি করা হয় গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনের সাবেক এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদকে। উল্লেখ্যযোগ্য আসামিরা হলেন, তৎকালীন বিআরটিএ’র মহাপরিচালক, গাইবান্ধার পুলিশ সুপার, ডিবি’র ওসি, তদন্তকারী কর্মকর্তা ও গোবিন্দগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক। এছাড়া মামলায় স্থানীয় আরও ৭ জনকে আসামি করা হয়েছে।

এরআগে, গত ৮ এপ্রিল নিহত অবিদীয় মার্ডির ভাই স্যামসন মার্ডি বাদি হয়ে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ১৩ জনের বিরুদ্ধে পরিকল্পিতভাবে হত্যার অভিযোগ এনে এজাহার দায়ের করেন। আদালতের বিচারক পার্থ ভদ্র এজাহার আমলে নিয়ে গত ১২ জুন শুনানির দিন ধার্য করেন। পরবর্তীতে অধিকতর শুনানির জন্য ১৮ সেপ্টেম্বর দিন ধার্য করলেও বাদির আইনজীবী উপস্থিত না থাকায় শুনানি হয়নি। এরপর আদালত ১৪ নভেম্বর শুনানির দিন ধার্য করেন।

গোবিন্দগঞ্জ আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (পিপি) এ্যাড. মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করে বলেন, ২০১৪ সালের ১১ জানুয়ারী কাটা-ফাঁসিতলায় এলাকায় একটি সিএনজির ধাক্কায় ঘটনাস্থলেই মারা যান গোবিন্দগঞ্জের তৎকালীন এ্যাসিল্যান্ড অবিদীয় মার্ডি। এ ঘটনায় অবিদীয় মার্ডির স্ত্রী শেফালি বাদি হয়ে সিএনজি চালক ছানোয়ারকে আসামি করে ১৪ জানুয়ারী একটি মামলা করেন। মামলার তদন্ত শেষে ২০১৫ সালের ১১ জানুয়ারি ছানোয়ারকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন তদন্তকারী কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিআইবি) গাইবান্ধার তৎকালীন পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন। কিন্তু বাদি সেই চার্জশিটে অসন্তোষ ও আপত্তি উত্থাপন করে আবিদীয় মার্ডিকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে দাবি করেন।

তিনি আরও বলেন, গোবিন্দগঞ্জে সাঁওতালদের জমি নিয়ে চিনিকলের বিরোধ ছিল। এছাড়া সাবেক এমপি আবুল কালাম আজাদ বিগত ২০১৪ সালে ৫ জানুয়ারি সংসদ নির্বাচনে স্থগিত হওয়া ভোট কেন্দ্রের ফলাফল গণনা বিষয়ে এ্যাসিল্যান্ড অবিদীয় মার্ডিকে অনৈতিক কাজ করতে চাপ দেন। কিন্তু তাতে রাজি না হওয়ার কারণে অবিদিয় মার্ডির উপর ক্ষিপ্ত হয়ে আবুল কালাম আজাদ তার লোকজন পরিকল্পিত ভাবে এই হত্যাকাণ্ড ঘটান। তাই পরিকল্পিতভাবে অবিদীয় মার্ডিকে হত্যার ঘটনায় নিহতের ভাই স্যামসন মার্ডি বাদি হয়ে এই মামলা করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply