সুন্দরবনে মাছ কাঁকড়া আহরণের অনুমতি প্রদান

|

নিজস্ব প্রতিনিধি:

৩৫ দিন বন্ধ থাকার পরে সুন্দরবনে বিভিন্ন নদী খালে জেলেদের মাছ কাঁকড়া আহরণের পুনরায় অনুমতি প্রদান করেছে বন বিভাগ।

সুন্দরবন নির্ভরশীল জেলেদের অসহায়ত্বের কথা বিবেচনা করে বুধবার থেকে পূর্বের নিয়ম অনুযায়ী অনুমতি প্রদান শুরু হয়। তবে, অভয়ারণ্য এলাকায় প্রবেশ করা যাবে না- তথ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।

খুলনা বিভাগীয় বন সংরক্ষক (পশ্চিম) ডিএফও বশিরুল আল মামুন জানান, ইলিশের প্রজনন বৃদ্ধির জন্য গত ৭ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত সুন্দরবনে নদী খালে জেলেদের মাছ কাঁকড়া ধরার অনুমতি প্রদান বন্ধ করে কর্তৃপক্ষ।

পরবর্তীতে দুবলার চরে রাস মেলা উপলক্ষে দর্শনার্থী ও পূণ্যার্থীদের বিশেষ নিরাপত্তা জনিত কারণে পুনরায় ১লা নভেম্বর হতে ১২ নভেম্বর পর্যন্ত মাছ কাঁকড়া আহরণের অনুমতি বন্ধ করা হয়। অবশেষে ৩৫ দিন পরে জেলেদের অনুমতি প্রদান শুরু করা হয়েছে।

কোবাতক স্টেশন কর্মকর্তা বেলাল হোসেন বলেন, পূর্বের নিয়ম অনুযায়ী সুন্দরবনে নদী খালে মাছ কাঁকড়া আহরণের জন্য জেলেদের ৭দিনের জন্য মাথাপিছু কাঁকড়া ১৬টাকা ৫০ পয়সা ও মাছের ক্ষেত্রে ১৭ টাকা রাজস্ব প্রদান করতে হবে। তাছাড়া আহরণকৃত মাছ কাঁকড়ার উপরে মূল্য নির্ধারণ করে বাড়তি রাজস্ব প্রদান করতে হবে জেলেদের।
এদিকে দীর্ঘ ৩৫ দিন পর পুনরায় সুন্দরবনে প্রবেশের অনুমতি প্রদান করায় সুন্দরবন নির্ভরশীল জেলেদের মধ্যে আনন্দের সৃষ্টি হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply