বিদেশিদের স্থায়ী বসবাসের অনুমতি দেয়া শুরু করলো সৌদি আরব

|

ভিসা নীতিতে যুগান্তরকারী পরিবর্তন এনেছে সৌদি আরব। ইতোমধ্যে পর্যটকদের জন্য দেশটি খুলে দেয়া হয়েছে। ৪৯ দেশের নাগরিক এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপের বৈধা ভিসা থাকা যে কেউ এখন সৌদি ভ্রমণ করতে পারছেন কোনো ধর্মীয় অনুষ্ঠানে অংশ নেয়া ছাড়াই।

এবার আরও উদার সিদ্ধান্ত নিলো সৌদি কর্তৃপক্ষ। বিদেশিদেরকে দেশটিতে স্থায়ী বসবাসের অনুমোদন দেয়া শুরু করেছে সৌদি সরকার। ইতোমধ্যে ১৯ দেশের ৭৩ জন নাগরিককে ‘প্রিমিয়াম রেসিডেন্সি’ দেয়া হয়েছে বলে সোমবার এক বিবৃতিতে জানানো হয়েছে।

বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ কোটি টাকার মতো বিনিয়োগ করলে যে কোনো দেশের নাগরিককে স্থায়ী বসবাসের অনুমতি দেয়া হচ্ছে বলে গালফ নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে।

এছাড়া বাংলাদেশি মুদ্রায় ২২ লাখ টাকার মতো বিনিয়োগ করলে এক বছরের জন্য বসবাসের অনুমতি দেয়া হচ্ছে; যা পরের বছরে নতুন বিনিয়োগের শর্তে নবায়নযোগ্য।

যে ৭৩ জন ইতোমধ্যে স্থায়ী বসবাসের অনুমতি পেয়েছেন তাদের মধ্যে ব্যবসায়ী, ইঞ্জিনিয়ার, চিকিৎসক ইত্যাদি পেশার লোকজন রয়েছেন।

বিনিয়োগকারীদের কোনো কফিলের অধীনে থাকতে হবে না। এই ধরনের ভিসা প্রাপ্তারা নিজেদের পরিবার নিয়ে থাকার সুযোগ পাবেন। এবং সৌদি নাগরিকদের জন্য বরাদ্দ কিছু সুবিধাও তারা বিমানবন্দরগুলোতে পাবেন।

২১ বছরের কম বয়সীরা এই ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন না। আবেদনকারীরা শুধু নিজেদের আর্থিক সক্ষমতা প্রমাণাদি দাখিল করার মাধ্যমেই আবেদন করতে পারবেন।









Leave a reply