মসজিদের জন্য ৫ একর জমি নেয়া হবে কি না- ২৬ নভেম্বর সিদ্ধান্ত জানাবে সুন্নি ওয়াকফ বোর্ড

|

ভারতে সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ড জানিয়ে দিল আগামী ২৬ নভেম্বরের সাধারণ সভায় অযোধ্যায় মসজিদ নির্মাণের জন্য ৫ একর জমি গ্রহণ করা হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

সর্বসম্মত রায়ের ভিত্তিতে গত শনিবার সুপ্রিম কোর্ট অযোধ্যায় বিতর্কিত জমিতে রাম মন্দির নির্মাণের পথ সুগম করার নির্দেশ দেয় কেন্দ্রকে, অন্যদিকে মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বোর্ডকে ৫ একর জমির বরাদ্দ করার নির্দেশ দেয়।

উত্তরপ্রদেশ সুন্নি কেন্দ্রীয় ওয়াকফ বোর্ডের চেয়ারম্যান জুফার ফারুকি পিটিআইকে বলেছেন, আদালতের নির্দেশ মতো দেওয়া জমিটি নেওয়া হবে কি না, সে সম্পর্কে তিনি বিভিন্ন মতামত পাচ্ছেন।

সে দিকে লক্ষ্য রেখেই তিনি জানিয়েছেন, “বোর্ডের সম্ভাব্য সাধারণ সভা আগামী ২৬ নভেম্বর, ওই দিনই সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী ৫ একর জমি নেওয়া হবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে”।

ফারুকি বলেন, “বৈঠকটি আগে ১৩ নভেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে তা স্থগিত করা হয়েছে। এখন ২৬ নভেম্বর ওই সভা হতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। জমি নেওয়ার বিষয়ে আমি বিভিন্ন মতামত পাচ্ছি। কিন্তু আমার ব্যক্তিগত ভাবে মনে হচ্ছে, নেতিবাচকতা কেবল ইতিবাচকতার সাথেই জিততে পারে”।

তিনি বলেন, “কিছু ব্যক্তি বাবরি মসজিদের জন্য জমি নেওয়া উচিত নয় বলে পরামর্শ দিচ্ছেন। তবে আমি মনে করি এটি নেতিবাচকতা বাড়বে”। ফারুকির কথায়, “যদিও এ ধরনের মধ্যস্থতায় আমার মতামত স্পষ্ট হয়নি। কিছু ব্যক্তি পরামর্শ দিচ্ছেন যে জমিটি ওয়াকফ বোর্ড এবং একটি শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে জমিটি নেওয়া উচিত এবং এর প্রাঙ্গণে একটি মসজিদ স্থাপন করা উচিত”।

তিনি বলেন, আমরা এই মামলায় সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানাই। এটিকে চ্যালেঞ্জ করার কোনও পরিকল্পনা বোর্ডের নেই। একইভাবে জমি সম্পর্কিত সুপ্রিম কোর্টের রায়টিকে সরকারকেও অনুসরণ করতে হবে।

একই সঙ্গে তাঁর বক্তব্য, “আমরা সিদ্ধান্ত নেব, জমি নেওয়া হবে কিনা? বোর্ড যদি তার সভায় জমি নেওয়ার সিদ্ধান্ত নেয়, তা হলে কীভাবে নেওয়া হবে এবং এর অবস্থা কী হবে সে ব্যাপারে আমরা সিদ্ধান্ত নেব”।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply