ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’

|

ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। বঙ্গোপসাগর থেকে উপকূলের আরও কাছে এগিয়ে এসেছে এটি। আবহাওয়া পূর্বাভাস বলছে, কিছু সময়ের মধ্যেই বুলবুল পশ্চিমবঙ্গ ও খুলনা উপকূল দিয়ে সমতলে আঘাত হানবে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ঘণ্টায় ১১০ থেকে ১৩০ কিলোমিটার। খুলনা ও বরিশাল উপকূলের ৯টি জেলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত ও চট্টগ্রামে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতাভুক্ত জেলাগুলো হচ্ছে- ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই সতর্কতা জারি থাকার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

৯ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে উপকূলীয় জেলা চট্টগ্রাম, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও দূরবর্তী দ্বীপ ও চরসমূহে। এসব জেলায় ভারি থেকে অতি ভারি বৃষ্টি ও ঘণ্টায় ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস রয়েছে।

সাগরে বুলবুলের প্রভাব আরও বেশি অনুভূত হচ্ছে। আবহাওয়া অধিদপ্তরের সবশেষ বিশেষ বুলেটিনে বলা হয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ উত্তর-উত্তর পূর্ব দিকে প্রতি ঘণ্টায় প্রায় ১৩ কিলোমিটার বেগে অগ্রসর হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তরের সবশেষ ব্রিফে জানা গেছে, রাতে খুলনা উপকূলে ১২০ থেকে ১৪০ কিলোমিটার গতিবেগে আঘাত হানতে পারে বুলবুল। ঘূর্ণিঝড়টি জোয়ারের সময় উপকূল অতিক্রম করবে। এর প্রভাবে উপকূলে ৭ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের শঙ্কাও আবহাওয়া অফিসের। ঘূর্ণিঝড় সুন্দরবনের ওপর দিয়ে অতিক্রম করবে বলেও জানানো হয়েছে। ক্ষয়ক্ষতি মোকাবেলায় উপকূলীয় এলাকায় নানা পদক্ষেপ নিয়েছে প্রশাসন। সাতক্ষীরায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী। বৈরী আবহাওয়ার কারণে বন্ধ রয়েছে সব ধরনের নৌ চলাচল। স্থগিত রাখা হয়েছে আজ ও ১১ নভেম্বরের জেএসএসি ও জেডিসি পরীক্ষা।

আবহাওয়া অধিদফতরের উপপরিচালক আয়শা খাতুন যমুনা নিউজকে জানান, ঘূর্ণিঝড় বুলবুল উপকূলে যে সময়টাই আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে, সেই সময়টায় এসব অঞ্চলের নদ-নদী এবং সাগরে জোয়ার থাকবে। জোয়ারের পানি বৃদ্ধির প্রভাবে জলোচ্ছ্বাসের মাত্রা বেশি হওয়ার শঙ্কা থাকে। পশ্চিমবঙ্গ ও খুলনা উপকূলে আঘাত হানার পর ঘূর্ণিঝড় বুলবুল দেশের মধ্যাঞ্চলের ওপর দিয়ে হয়ে যাবে। এর প্রভাবে কাল রোববার ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে ভারি বৃষ্টি হতে পারে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply