ঘূর্ণিঝড় ‘বুলবুল’: নিরাপদ থাকতে যা করবেন

|

বাংলাদেশের উপকূলের কাছাকাছি চলে এসেছে প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’। শনিবার সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করতে পারে। এজন্য মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সংক্রান্ত যেকোনো সহায়তার জন্য প্রস্তুত সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো। সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় জরুরি তথ্য আদান-প্রদান ও সহায়তা গ্রহণের জন্য সরকারি দপ্তরগুলো কন্ট্রোলরুম খুলেছে।

ঘূর্ণিঝড়ের সময় ভয় পেলে কিন্তু চলবে না। ঝড়ের সময়ে ভয়টুকু যেমন কাটিয়ে উঠতে পারবেন তেমনি নিজে ও পরিবারের নিরাপত্তার বিষয়টিও জোরদার করতে হবে আপনাকেই।

আসুন জেনে নেই ঝড়ের সময়ে নিরাপদ থাকতে যা করবেন।

১. ঝড়ের সময়ে ঘরের জানালা-দরজা বন্ধ রাখুন। ধারালো বস্তু বা জিনিস খোলা অবস্থায় রাখবেন না। বাড়ির বাইরে কোনও আসবাব (ফার্নিচার, ডাস্টবিন) রাখা থাকলে তা নিরাপদ স্থানে সরিয়ে রাখুন।

২. ঝড়ের পূর্বাভাস পেলে বাইরে বের হওয়া যাবে না। ইলেকট্রিক্যাল যন্ত্র সম্ভব হলে আনপ্লাগ করে দিন। এছাড়া বাথটব বা শাওয়ারে স্নান এই সময় এড়িয়ে গেলেই ভালো।

৩. ঝড়ের সময়ে গাছতলা ও টিনের ছাদের নিছে ভুলেও আশ্রয় নেবেন না।

৪. টেলিফোনের তার, বৈদ্যুতিক তার, সুইমিং পুল, লেক, নৌকা, এসব কিছুর থেকেও দূরে থাকতে হবে৷

৫. ঝড়ের সময়ে গাড়ির মধ্যে অবস্থান করলে, গাড়ির থাতব অংশের সঙ্গে শরীরের সংযোগ ঘটাবেন না। সম্ভব হলে গাড়িটিকে নিয়ে কোনো কংক্রিটের ছাউনির নিচে আশ্রয় নিন।

৬. ঝড়ের সময়ে রেডিও, টেলিভিশন, অথবা অনলাইন নিউজে আবহাওয়ার খবরে চোখ রাখুন।

৭. শিশুরা বাড়ির মধ্যে রয়েছে কি না নজর রাখুন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply