ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় পটুয়াখালীতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন

|

পটুয়াখালী প্র‌তি‌নি‌ধিঃ

ঘূর্ণিঝড় বুলবুল মোকা‌বেলায় উপকূলীয় জেলা পটুয়াখালীতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হ‌য়ে‌ছে। প্রস্তুত রাখা হ‌য়ে‌ছে সাইক্লোন শেল্টারসহ বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনগু‌লো‌কে। পাশাপাশি নগদ অর্থ, শুক‌নো খাবার, ঔষধও মজুদ রাখা হ‌য়ে‌ছে।

শুক্রবার বেলা ১১টায় পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ে দুর্যোগ প্রস্তুতির বিষয়ে জরুরি সভায় জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী এ তথ্য জানান।

তিনি জানান, জেলায় মোট ৪০৩টি সাইক্লোন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া সার্বিক বিষয় মনিটর করতে জেলা প্রশাসকের কার্যালয়ে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। কন্ট্রোল রুমের ফোন নম্বর ০৪৪১৬২৩৯৪ এবং মোবাইল নম্বর ০১৩১৭৩৬৫১১৩।

এদিকে, দুর্যোগে ত্রাণ কার্যক্রম পরিচালনার জন্য ১০০ মেট্রিকটন চাল, দুই লাখ ৭৫ হাজার টাকা, ১৬৬ বান্ডিল টিন এবং ৩৫০০টি কম্বল মজুত রাখা হয়েছে।

সিভিল সার্জনের প্রতিনিধি ডাক্তার আব্দুল মোনায়েম সাদ জানান, জেলা স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। প্রতিটি উপজেলা একটি কন্ট্রোল রুম গঠন করতে বলা হয়েছে। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সগুলো প্রস্তুত রাখা হয়েছে।

পটুয়াখালী শেখ হাসিনা সেনানিবাসের প্রতিনিধি ক্যাপ্টেন শিবলী জানান, সরকারের সবশেষ রিসোর্স হিসেবে সেনাবাহিনী প্রস্তুত রয়েছে।

ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার ফিরোজ আহমেদ জানান, দুর্যোগের আগাম প্রচার প্রচারণা এবং উদ্ধার কার্যক্রম পরিচালনা করার জন্য তারা প্রস্তুত রয়েছে।

জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে দুর্যোগ প্রস্তুতি বিষয়ক জরুরি সভায় অতিরিক্ত জেলা প্রশাসক মো. হেমায়েত উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান, সদর উপজেলা নির্বাহী অফিসার লতিফা জান্নাতি, প্রেসক্লাবের আহ্বায়ক স্বপন ব্যানার্জী সহ সরকারের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।









Leave a reply