এবার প্রকাশ্যে হবে মার্কিন প্রেসিডেন্টের অভিশংসন তদন্তের শুনানি

|

এবার প্রকাশ্যে হবে মার্কিন প্রেসিডেন্টের অভিশংসন তদন্তের শুনানি। আগামী সপ্তাহে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হবে সাক্ষ্যদান পর্ব। এমনকি, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলার প্রস্তুতিও নিচ্ছে বিরোধী ডেমোক্রেটিক পার্টি।

ট্রাম্পকে অভিশংসনের লক্ষ্যে, গেল আগস্টে শুনানি শুরু করে ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ মার্কিন কংগ্রেস। এ পর্যন্ত হাউজ ইন্টেলিজেন্স কমিটির শুনানিতে অংশ নিয়েছেন কূটনীতিকসহ বেশ ক’জন ব্যক্তি। সবটাই ছিল বন্ধ দরজার আড়ালে। প্রায় তিন মাস পর ক্যাপিটল হিলের এ শুনানি এখন থেকে হবে প্রকাশ্যে।

হাউজ ইন্টেলিজেন্স কমিটি চেয়ারম্যান অ্যাডাম শিফ বলেন, “অভিশংসন ইস্যুতে চলমান শুনানি বুধবার থেকে প্রকাশ্যে হবে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে কাদায় ফেলতে সরকারের সবগুলো বিভাগকে কোন পর্যায়ে ব্যবহার করেছেন ট্রাম্প, সব বেরিয়ে আসবে। জনগণই বিচার করবে প্রেসিডেন্ট হিসেবে তিনি কতোটা যোগ্য।”

প্রথম প্রকাশ্য শুনানিতে সাক্ষ্য দেবেন ইউক্রেনে নিযুক্ত ভারপ্রাপ্ত মার্কিন রাষ্ট্রদূত বিল টেইলর। তার সংগৃহীত প্রমাণের অনুলিপি বুধবার প্রকাশ করে বিরোধী দল নিয়ন্ত্রিত পার্লামেন্টের নিম্নকক্ষ। যাতে স্পষ্ট বলা আছে- ডেমোক্র্যাট নেতা জো বাইডেন আর তার ছেলের বিরুদ্ধে অনুসন্ধানে ইউক্রেনকে চাপ দিতে, ৪০ কোটি ডলারের সামরিক সহযোগিতা আটকে রেখেছিলেন ট্রাম্প। অবশ্য অভিযোগ প্রত্যাখ্যান করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

ডোনাল্ড ট্রাম্প বলেন, “যারা আমার বিরুদ্ধে গুজব ছড়ানোর অপরাধ করেছে, জবাবদিহিতার মুখোমুখি করা হবে তাদের। অভিশংসনের নামে দেশকে ধ্বংসের পাঁয়তারা করছেন দুর্নীতিবাজ ডেমোক্র্যাটরা। আর তাদের সহযোগিতা করছে অসাধু গণমাধ্যমগুলো।”

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের প্রার্থিতার দৌড়ে এগিয়ে আছেন জো বাইডেন। প্রতিদ্বন্দ্বীকে টেক্কা দিতে তার বিরুদ্ধে কথিত দুর্নীতির অনুসন্ধানে বিদেশি রাষ্ট্রের সহযোগিতা চাওয়ার অভিযোগ ট্রাম্পের বিরুদ্ধে। যা বেরিয়ে আসে গেলো জুলাইয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের সাথে তার ফোনালাপ ফাঁসের পর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply