দিল্লিতে বাংলাদেশ-ভারত টি-২০: টসের কয়েন কি খুঁজে পাওয়া যাবে?!

|

তিনটি টি-টোয়েন্টি ও দুটি টেস্ট খেলতে ভারত সফরে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। সবকিছু ঠিক থাকলে আজ বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারতের মুখোমুখি হবেন টাইগাররা।

টি-টোয়েন্টিতে ভারতের বিপক্ষে কোনো জয় নেই টাইগারদের। এ পর্যন্ত আটবার বিরাট কোহলিদের মুখোমুখি হয়ে সবকটি ম্যাচই হেরেছে বাংলাদেশ।

আজ দূষিত দিল্লির আবহাওয়ায় সাকিববিহীন স্বাগতিকদের বিপক্ষে জয় ছিনিয়ে আনলে মাহমুদউল্লাহ বাহিনীকে স্যালুটই দেবে ক্রিকেটবিশ্ব।

তবে খেলা শুরুর আগে মূল আলোচনা চলছে দিল্লির বায়ুদূষণ নিয়ে। ভারতে বিকল্প বহু জায়গা থাকার পরও এমন একটি এলাকায় চলতি মওসুমে ম্যাচ আয়োজনের কারণে ক্রিকেট ভক্ত, এমনকি সাবেক ক্রিকেটারদের তোপের মুখে পড়েছে ভারতীয় বোর্ড।

টুইটারে অনেকে এ নিয়ে বোর্ডকে ব্যঙ্গ করতেও ছাড়ছেন না। কেউ কেউ প্রশ্ন তুলেছেন বাতাসে ধুলোবালুর যে উপস্থিতি তাতে ঝাপসা পরিবেশে স্টেডিয়ামে টস করলে কয়েনটি খুঁজে পাওয়া যাবে কিনা?!

ইন্ডিয়া টুডে ক্রিকেট ভক্তদের প্রতিক্রিয়া নিয়ে প্রতিবেদন করেছে “Delhi T20I amid pollution crisis: Can coin at toss be spotted? Fans slam BCCI over scheduling” শিরোনামে।

এদিকে অরুন জেটলি স্টেডিয়াম এলাকার বাতাস ধুলোমক্ত করতে আজ সকালে বাতাসে প্রচুর পানি ছোঁড়া হয়েছে।

আজকে যে দলই জিতুক দুই দেশেই গড়বে অনন্য এক ইতিহাস। টি-টোয়েন্টিতে অনন্য এক মাইলফলকের সাক্ষী হবে দুই দেশ। সন্ধ্যা ৭টায় দিল্লির অরুণ জেটলিতে টস করতে নামবেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। সঙ্গে সঙ্গে সেই ঐতিহাসিক মাইলফলক স্পর্শ করবেন তারা।

আইসিসির পরিসংখ্যান বলছে, এই ম্যাচের মধ্য দিয়ে চার অঙ্কে পা রাখবে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণ টি-টোয়েন্টি। অর্থাৎ আজ বাংলাদেশ বনাম ভারত টি-টোয়েন্টি ম্যাচটি হতে যাচ্ছে টি-টোয়েন্টি ফরম্যাটের ১০০০তম ম্যাচ।

বিশ্বের প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। সময়টা ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি।

দিনটি ক্রিকেট ইতিহাসে স্বণাক্ষরে খচিত। সেই ম্যাচে নিউজিল্যান্ডকে ৪৪ রানে হারিয়েছিল অস্ট্রেলিয়া। হারজিত যাই হোক সে ম্যাচ দিয়ে ইতিহাসে স্থান করে নিয়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড।

শুরুতে বেশ কিছু ক্রিকেটবোদ্ধা ও সাবেক তারকাদের নেতিবাচক মন্তব্য জমা পড়লেও বর্তমানে বেশ জনপ্রিয় ক্রিকেটের এই সংক্ষিপ্ত ফরম্যাট।

হাঁটি হাঁটি পা পা করে স্বগর্বে ৯৯৯তম ম্যাচশেষ হয়েছে ইতিমধ্যে। আজ বাংলাদেশ-ভারতের ম্যাচটি স্থান করে নিতে যাচ্ছে টি-টোয়েন্টির ১০০০তম ম্যাচ হিসেবে।

এ সংখ্যায় আসতে মাত্র সাড়ে ১৪ বছর লেগেছে এই কুড়ি ওভার ফরম্যাটের।

এখন পর্যন্ত ৯৯৯টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে পাকিস্তান। ১৪৭ ম্যাচ খেলে সবচেয়ে বেশি জয়ও তাদের। চলতি ম্যাচ বাদে এ সংখ্যা ৯০টি।

১০০-এর বেশি ম্যাচ খেলেছে আরও সাত দল। বাংলাদেশ এখনও পর্যন্ত খেলেছে ৮৯টি। সে হিসাবে ১০০০তম টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ আজ খেলতে নামবে তাদের ৯০তম ম্যাচ।

ম্যাচের ফল যাই হোক ক্রিকেটপ্রেমীদের মনে ১০০০তম টি-টোয়েন্টি ম্যাচটি গেঁথে থাকবে নিশ্চিত।









Leave a reply