ফিলিস্তিনিদের ওপর আগ্রাসনের ভিত্তি তৈরি করা ‘বেলফোর ঘোষণা’ দিবস আজ

|

ইতিহাসের পাতায় গুরুত্বপূর্ণ এক দিন ২ নভেম্বর। কারণ, এই দিনে ইতিহাসে বিতর্কিত বেলফোর ঘোষণা দেয়া হয়। ১৯১৭ সালের এ দিনেই তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস আর্থার বেলফোর ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের জন্য কথিত আবাসভূমি বা রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে ব্রিটেনের অবস্থানের কথা ঘোষণা করেন। ওই ঘোষণা অনুযায়ী ব্রিটেন ফিলিস্তিনে ইহুদিবাদী রাষ্ট্র প্রতিষ্ঠায় সর্বাত্মক প্রচেষ্টার অঙ্গীকার করে। ফিলিস্তিন তখন ছিল ব্রিটিশ উপনিবেশ। এই ঘোষণাকে ফিলিস্তিনিদের দুর্ভোগের সূচনাবিন্দু হিসেবে গণ্য করা হয়।

বেলফোর ঘোষণার ৩১ বছর পর ১৯৪৮ সালে আমেরিকা ও ব্রিটেনের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় জবরদস্তিমূলকভাবে ফিলিস্তিনি ভূখণ্ডে আত্মপ্রকাশ করে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল। মধ্যপ্রাচ্য ও মুসলিম বিশ্বের ইতিহাসের এক কালো অধ্যায় হয়ে আছে দিনটি।

বেলফোর ঘোষণার বার্ষিকী উপলক্ষে ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা শুক্রবার তেহরানে ব্রিটিশ দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে। তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্রিটেনের বিদ্বেষী আচরণের তীব্র নিন্দা জানায়। একইসঙ্গে তারা ফিলিস্তিনিদের ভূখণ্ড ফেরত এবং তাদের ওপর হত্যা-নির্যাতন বন্ধের দাবি জানায়। এ সময় ছাত্র-ছাত্রীদের হাতে ফিলিস্তিনের পতাকা শোভা পাচ্ছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply