ঝিনাইদহ হাসপাতালে বিশুদ্ধ পানির সংকট

|

আহমেদ নাসিম আনসারী, ঝিনাইদহ

ঝিনাইদহ সদর হাসপাতালে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। হাসপাতালের বাইরে থেকে পানি এনে রোগী ও স্বজনদের পান করতে হচ্ছে। অভিযোগ পাওয়া গেছে হাসপাতালের একমাত্র নলকূপটির পানি দুর্গন্ধযুক্ত ও নলকূপের চারপাশে রয়েছে ময়লার স্তুপ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, হাসপাতাল চত্বরে একটি নলকূপ ও একটি পানির ট্যাংক রয়েছে। কিন্তু পানি দুর্গন্ধ ও নলকূপের পাশে ময়লা আবর্জনা থাকায় পানি পান করার অনুপযোগী।

খোঁজ নিয়ে জানা যায়, ২০০৬ সালে সদর হাসপাতাল কর্তৃপক্ষ গণপূর্ত বিভাগের মাধ্যমে হাসপাতালের জরুরি বিভাগের সামনে একটি নলকূপ বসায়। ওই নলকূপের সঙ্গে পানির ট্যাংক ও মোটর স্থাপন করা হয়। কিন্তু গত দুই বছর ধরে পানির ট্যাংক নষ্ট হয়ে পড়ে আছে। নলকূপের সঙ্গে স্থাপন করা মোটর অকেজো। কলের পানিতে প্রচুর দুর্গন্ধ।

জানা যায়, ঝিনাইদহ সদর হাসপাতালের বহির্বিভাগে প্রতিদিন অন্তত ১২০০ রোগী আসেন। গড়ে প্রতিদিন শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হন। রোগীদের সঙ্গে থাকেন স্বজনরা। অথচ হাসপাতালে খাবার পানির কোনো ব্যবস্থা নেই।

চিকিৎসা নিতে আসা আলেয়া বেগম বলেন, হাসপাতালে খাবার পানির কোনো ব্যবস্থা নেই। বাইরের হোটেল কিংবা খাবার দোকান থেকে পানি আনতে হয়। সোমবার রাত দেড়টার দিকে পানির দরকার হলে বাইরে গিয়ে খেয়ে আসতে হয়।

এ বিষয়ে ঝিনাইদহ সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আয়ুব আলী বলেন, হাসপাতালের একমাত্র নলকূপের পাশে থাকা ময়লা-আবর্জনা পরিষ্কারের জন্য পৌরসভাকে জানানো হবে। তারা নিয়মিত পরিষ্কারের ব্যবস্থা করবে। পাশাপাশি গণপূর্ত বিভাগকে জানিয়েছি পানির ট্যাংক মেরামতের জন্য। এসব কাজ সম্পন্ন হলে সমস্যার সমাধান হয়ে যাবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply