সাকিবের অবর্তমানে নেতৃত্বে কে?

|

কাঙ্ক্ষিত ভারত সফরের আগে হঠাৎই টালমাটাল বাংলাদেশের ক্রিকেট। কী হচ্ছে, কী হচ্ছে না? সবকিছুই নিয়ে এক ধরনের ধোঁয়াশা। নানা ইস্যু ঘিরে বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসানের সাথে যখন বোর্ডের দূরত্বের খবর আলোচিত হচ্ছিলো তখনই এলো নতুন খবর। আইসিসির নিষেধাজ্ঞার কবলে সাকিব! জুয়াড়ির কাছ থেকে পাওয়া অনৈতিক প্রস্তাব গোপন রাখায় এমন ব্যবস্থা। ঘটনা কতদূর গড়ায় সেটি সময়ই বলে দিবে। তবে আপাতত ভারত সফরে যাওয়া হচ্ছে না সাকিবের এটা নিশ্চিত।

এই ঝড়ের মধ্যেও মাঠের খেলার দিকে তাকাতে হচ্ছে বিসিবিকে। কারণ সাকিব যে অধিনায়ক। বিকল্প নেতা খুঁজে বের করাটাও তো একটা বড় চ্যালেঞ্জ। এ নিয়ে সিনিয়র দুই ক্রিকেকটার মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের সাথে বৈঠকও করেছেন বোর্ড কর্তারা। যতটুকু আঁচ করা যাচ্ছে, টেস্টে সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমের কাঁধেই দায়িত্বভার দিতে চায় বোর্ড। তবে, মুশফিক যদি রাজি না হলে দায়িত্বে আসতে পারেন টেস্টে দারুণ ধারাবাহিক মুমিনুল হক সৌরভ।

অন্যদিকে, টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে বেশি আলোচিত হচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদের নাম। আগেও বিভিন্ন সময়ই রিয়াদের মাঝে ভালো অধিনায়কত্বের সম্ভাবনা খুঁজে পেয়েছিলেন অনেকেই। আরও একবার সেটি প্রমাণের সুযোগ কি মিলবে? রিয়াদের বিকল্প হিসেবে আলোচিত হচ্ছে অপেক্ষাকৃত তরুণ মোসাদ্দেক হোসেন সৈকতের নামও।

শেষ পর্যন্ত যে-ই হন অধিনায়ক তার সামনে যে কঠিন চ্যালেঞ্জ সেটি আর বলার অপেক্ষা রাখে না।









Leave a reply