সিরিয়ার তুরস্ক নিয়ন্ত্রিত এলাকায় শাখা খুললো তুর্কি বিশ্ববিদ্যালয়

|

গত তিন বছর তিনবার সীমান্তবর্তী সিরিয়ায় সামরিক অভিযান চালিয়েছে তুরস্কের সেনাবাহিনী। তিন অভিযানেই বিস্তীর্ণ এলাকায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে আঙ্কারা। কোথাও সরাসরি তুরস্কের সেনারা এলাকা নিয়ন্ত্রণ করছেন। আবার কোনো কোনো এলাকা তুরস্কের মদদপুষ্ট সিরিয়ান বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলছে। সেগুলোতেও পুরোপুরি কর্তৃত্ব রয়েছে তুরস্কের।

এরকম একটি এলাকা সিরিয়ার আলেপ্পো। তুরস্কের বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা এসব এলাকা পুনিনর্মাণ ও মানুষের বসবাস উপযোগী করতে কাজ করছে। খোলা হয়েছে তুরস্কের বিভিন্ন স্কুল বা হাসপাতালের শাখা।

এরই মধ্যে বিখ্যাত গাজিয়ানটেপ ইউনিভার্সিটির শাখাও খোলা হয়েছে। আলেপ্পোতে এই বিশ্ববিদ্যালয়ের তিনটি শাখায় গত ৪ অক্টোবর ভর্তি শুরু হয়েছে। সিরিয়ান শিক্ষার্থীরা এসব শাখায় পড়াশোনা করে বিশ্ববিদ্যালয় ডিগ্রি অর্জন করতে পারবেন।

আলেপ্পোর আল বাব এলাকায় বিজনেস অনুষদ, আজাজ এলাকায় ইসলামিক সায়েন্স অনুষদ এবং আফরিনে শিক্ষা অনুষদ খুলেছে গাজিয়ানটেপ ইউনিভার্সিটি।

৪ অক্টোবর ভর্তি কার্যক্রম শুরুর পর ৯ অক্টোবর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় ক্যাম্পাসগুলো। স্থানীয়রা উদ্যোগটিকে ইতিবাচক হিসেবেই দেখছেন।

মানবাধিকার কর্মী সেবা এনকার আল মনিটর’কে বলেছেন, তিনটি অনুষদ খোলার বিষয়টি স্থানীয় শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য ভাল। তাদেরকে উচ্চতর পড়াশোনার জন্য তুরস্কে যেতে হবে না।

স্বীকৃত কোনো বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস নেই এসব এলাকায়। যে ক’টি আছে সেগুলোর ডিগ্রি সিরিয়ার বাইরে স্বীকৃত নয়।









Leave a reply