‘জাতীয় চিড়িয়াখানা’র সম্মাননা পেলেন সাংবাদিক শওকত মঞ্জুর শান্ত

|

‘বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা’ কর্তৃপক্ষের সম্মাননা পেলেন যমুনা টেলিভিশনের সিনিয়র রিপোর্টার শওকত মঞ্জুর শান্ত। জাতীয় চিড়িয়াখানার সমস্যা ও সম্ভাবনা নিয়ে দীর্ঘদিন ধরে কাজের স্বীকৃতিস্বরূপ তাকে এ সম্মাননা প্রদান করা হয়। শনিবার তার হাতে সম্মাননা স্মারক ও সনদপত্র তুলে দেয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

দীর্ঘদিন ধরে জাতীয় চিড়িয়াখানার বিভিন্ন সংকট, সমস্যা ও সম্ভাবনা নিয়ে কাজ করে আসছিলেন শওকত মঞ্জুর শান্ত। বিশেষ করে বাঘ-জিরাফ-জলহস্তির প্রজনন, প্রাণী পুষ্টি, চিড়িয়াখানার সার্বিক মান উন্নয়ন নিয়ে তার প্রতিবেদনগুলো সর্বমহলে সমাদৃত হয়। এর প্রেক্ষিতে চিড়িয়াখানায় বেশ কিছু উন্নয়নমূলক পদক্ষেপও গৃহীত হয়েছে।

শওকত মঞ্জুর শান্ত জানান, আমাদের জাতীয় চিড়িয়াখানা আকার-আকৃতির দিক থেকে পিছিয়ে নেই। টেকনিক্যাল কিছু জায়গায় অল্প কিছু ইতিবাচক পরিবর্তন আনতে পারলে আমরা এটিকে বিশ্বমানের চিড়িয়াখানায় রূপান্তরিত করতে পারবো। এজন্য প্রথমত যেটি দরকার তা হলো সবার আন্তরিক অংশগ্রহণ। সেটি ঝাড়ুদার থেকে শুরু করে সর্বোচ্চ পর্যায় পর্যন্ত। পাশাপাশি, দরকার সাধারণ মানুষের সচেতনতা। চিড়িয়াখানা নিয়ে মানুষের মনে কিছু নেতিবাচক ধারণা আছে। সেগুলো থেকেও বের হয়ে আসা জরুরি।

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ প্রথমবারের মতো কোনো সাংবাদিককে এমন সম্মাননা প্রদান করলো। ভবিষ্যতেও এ ধারা অব্যাহত রাখতে চায় তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply