লন্ডনে লরিতে পাওয়া ৩৯টি লাশ কাদের?

|

ইংল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর এসেক্সের একটি লরি কনটেইনার (মালবাহী ট্রাক) থেকে বুধবার উদ্ধার করা ৩৯টি লাশের মধ্যে অন্তত ১০ জন ভিয়েতনামির লাশ থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে পুলিশ বা কর্তৃপক্ষীয় কোনো সূত্র থেকে নিশ্চিত করে কিছু বলা হয়নি।

এ ঘটনায় লরির চালকসহ সন্দেহভাজন আরও তিন ব্যক্তিকে গ্রেপ্তারের কথা জানিয়েছে পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়, ফরেনসিক বিশেষজ্ঞরা নিহত লোকজনের পরিচয় শনাক্ত করার প্রক্রিয়া শুরু করেছেন। এ খবর পেয়ে লন্ডনে ভিয়েতনামের দূতাবাস থেকে জানানো হয়েছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি থেকে নিখোঁজ স্বজনদের খোঁজ জানতে যোগাযোগ করেছে বেশ কিছু পরিবার।

নিহত লোকজনের মধ্যে কমপক্ষে ১০ জন ভিয়েতনামের নাগরিক হতে পারেন, এমন উদ্বেগ ক্রমেই বাড়ছে।

বিবিসি জানিয়েছে, লাশগুলোর সন্ধান মেলার পর থেকে বেশ কয়েকটি ভিয়েতনামি পরিবারে স্থানীয় মানবাধিকার সংগঠনের সাথে যোগাযোগ করেছে। পরিবারগুলোর ধারণা সম্প্রতি নিখোঁজ থাকা তাদের স্বজনদের লাশ এসব লাশের মধ্যে থাকতেও পারে।

ভিয়েতনামভিত্তিক নাগরিক নেটওয়ার্ক হিউম্যান রাইটস স্পেসের কর্মকর্তা হোয়া নিয়েম বলছেন, ২৬ বছর বয়সী ফাম থি ত্রা মি মায়ের উদ্দেশে একটি বার্তা লিখে রেখে গেছেন। লরিটি যখন বেলজিয়াম থেকে ব্রিটেনে যাচ্ছিল, তখন তিনি শ্বাস নিতে পারছিলেন না বলে লিখেছেন।

বার্তাটিতে লেখা ছিল, ‘মা-বাবা, আমি দুঃখিত। আমার বিদেশযাত্রা সফল হয়নি। আমি তোমাদের দুজনকে খুব ভালোবাসি। আমি শ্বাস নিতে পারছি না। আমি ভিয়েতনামের ক্যান লোক এলাকার নেন টাউন থেকে এসেছি… আমি দুঃখিত, মা।’ ফামের পরিবার এমন একটি বার্তা পেয়েছে বলে জানান হোয়া।

হোয়ার ভাষ্য, ফাম থি ত্রা মি চীন গিয়েছিলেন। ফ্রান্স হয়ে ইংল্যান্ডে পৌঁছানোর পরিকল্পনা ছিল তাঁর। বুধবার ভোরের দিকে উদ্ধার করা লরিটি থেকে ৩১ জন পুরুষ এবং ৮ জন নারীর লাশ পাওয়া গেছে। গতকাল থেকে মৃতদেহগুলোর ময়নাতদন্ত শুরু করেছে যুক্তরাজ্য। হিমায়িত লরিটিতে চীনের নাগরিকদের উপস্থিতির কথা জানা গিয়েছিল গতকাল শুক্রবার। এরপর থেকেই ভিয়েতনামের বাসিন্দারাও সেখানে থাকতে পারে, এমন খবর পাওয়া যাচ্ছে।

পুলিশের ধারণা, মারা যাওয়া লোকেরা চীনের নাগরিক। তবে বেইজিং জানিয়েছে, এখনো মারা যাওয়া লোকজনের জাতীয়তার বিষয়টি নিশ্চিত করা যায়নি। চীন ও ভিয়েতনামের কর্মকর্তারা ব্রিটিশ পুলিশের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করছেন বলে তাঁদের নিজ নিজ দূতাবাস জানিয়েছে।

এসেক্স পুলিশের ডেপুটি চিফ কনস্টেবল পিপ্পা মিলস লরিটি উদ্ধার করার পরপরই লরির চালককে গ্রেপ্তারের কথা জানিয়েছেন। ২৫ বছর বয়সী ওই লরিচালক উত্তর আয়ারল্যান্ডের বাসিন্দা বলে জানা গেছে। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

গতকাল শুক্রবার পুলিশ উত্তর আয়ারল্যান্ডের ওয়ারিংটনে ৩৮ বছর বয়সী এক পুরুষ ও এক নারী এবং লন্ডনের স্টানস্টেড বিমানবন্দর থেকে ৪৮ বছর বয়সী এক ব্যক্তিকে আটক করেছে। মানব পাচার ও গণহত্যার সঙ্গে জড়িত সন্দেহে তাঁদের আটক করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply