‘স্বাগতিক ভারত’কে টেস্টে হারানোর বিশ্বসেরা একাদশে মুশফিক

|

ঘরের মাঠে প্রতিটি দলই শক্তিশালী। বিশেষ করে ভারত। বিরাট কোহলিরা নিজেদের উঠানে অপ্রতিরোধ্য। ২০১২ সালের পর থেকে টানা ১১টি টেস্ট সিরিজ জিতেছে। একটা সময়ে টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে ছিল দক্ষিণ আফ্রিকা। অথচ সেই দলটিই সদ্য শেষ হওয়া ভারত সফরে দুই টেস্টে হোয়াইটওয়াশ হয়েছে।

ঘরের মাঠে টেস্টে অপ্রতিরোধ্য বিরাট কোহলিদের প্রসঙ্গে অসাধারণ মন্তব্য করেছেন ভিভিএস লক্ষণ ও গ্রায়েম স্মিথ। সবশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজের সময় ধারাভাষ্য দিতে গিয়ে ভারতের সাবেক তারকা ক্রিকেটার ভিভিএস লক্ষণ ও দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ বলেছিলেন, ভারতের মাঠে কোহলিদের হারাতে হলে বিশ্ব একাদশ সাজাতে হবে। তাদের সেই গঠিত বিশ্ব একাদশে বাংলাদেশ থেকে সুযোগ পেয়েছিলেন তামিম ইকবাল ও সাকিব আল হাসান।

ভিভিএস লক্ষণ এবং গ্রায়েম স্মিথের মতো একই কাজ করল ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো। ভারতকে তাদের মাঠে টেস্টে হারানোর জন্য ক্রিকেট খেলুড়ে সব দেশের তারকাদের নিয়ে বিশ্ব একাদশ সাজিয়েছে ক্রিকইনফো। তাদের সেই বিশ্ব একাদশ গড়তে মত দিয়েছেন ক্রিকইনফোর ১১জন প্রতিনিধি।

ক্রিকইনফোর এগারজন প্রতিনিধির গড়া একাদশে জায়গা পেয়েছেন বাংলাদেশ দলের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিম। জাতীয় দলের সাবেক এ অধিনায়ক উইকেট কিপিংয়ের পাশাপাশি ব্যাট হাতে দুর্দান্ত খেলে যাচ্ছেন। দেশের হয়ে টেস্টে প্রথম ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়েন মুশফিক।

ভারতের মাঠে কোহলিদের হারাতে ক্রিকইনফোর সেরা একাদশ: দিমুথ করুনারত্নে, ডিন এলগার, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, জো রুট, বেন স্টোকস, মুশফিকুর রহিম, পেট কামিন্স, নাথান লায়ন, ইয়াসির শাহ, ও মোহাম্মদ আব্বাস।

প্রসঙ্গত, আগামী মাসে ভারতের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি আর দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ দল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply