প্রধানমন্ত্রীর প্রতি মার্কিন প্রতিনিধি দলের সন্তোষ প্রকাশ

|

জঙ্গিবাদের ব্যাপারে জিরো টলারেন্স, মাদক নিয়ন্ত্রণ এবং দুর্নীতি রোধে দেশের চলমান শুদ্ধি অভিযানের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি সন্তোষ প্রকাশ করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পাঁচ সিনেটরের একটি প্রতিনিধি দল।

শুক্রবার দুপুরে নারায়ণগঞ্জের ফতুল্লায় নাসিম ওসমান মেমোরিয়াল পার্কের কনভেনশন হলে গার্মেন্টস শিল্পের উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধি দলটি তাদের মতামত ব্যক্ত করেন।

সংসদ সদস্য শামীম ওসমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মতবিনিময় সভায় বিকেএমইএ, চেম্বার অব কমার্স, বিএমএ, বার এ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও নানা শ্রেণীপেশার মানুষ উপস্থিত ছিলেন।

মত বিনিময় শেষে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটররা ফতুল্লার বিসিক শিল্প নগরীর বেশ কয়েকটি আধুনিক মানের রপ্তানিমূখী গার্মেন্টস শিল্প কারখানা পরিদর্শন করেন। এসব শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের নানা সুযোগ সুবিধার কথা জেনে তারা খুশি হয়েছেন এবং দেশের গার্মেন্টস শিল্পের প্রশংসাও করেছেন। বাংলাদেশের শিল্প খাতকে আরও এগিয়ে নেয়ার ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র যাতে আরও ভালো ভূমিকা রাখতে পারে সে ব্যাপারে নিজ দেশের শীর্ষ পর্যায়ে সুপারিশ করবেন বলেও তারা আশ্বাস দেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলে সিনেটরদের মধ্যে ছিলেন- লুইস আর সেপুল ভেদা, জেমস স্কৌফিস, জন সি লিউ, কেভিন এস পার্কার এবং লেরয় কমরি। এবারই প্রথমবারের মতো তারা বাংলাদেশে পরিদর্শনে এসেছেন।

পরে সংসদ সদস্য শামীম ওসমান জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রতিনিধি দলকে বাংলাদেশের গার্মেন্টস শিল্পের বর্তমান অবস্থা সম্পর্কে জানানোর জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তাকে দায়িত্ব দেয়া হয়েছিল। যাতে আলোচনার মাধ্যমে বাংলাদেশের প্রকৃত চিত্র সম্পর্কে এই সিনেটররা জানতে পারেন। সে অনুযায়ী দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সংগঠনগুলোর নেতৃবৃন্দের সাথে তাদের আলোচনার সুযোগ করে দিয়েছেন।

শামীম ওসমান বলেন, সিনেটরদের সাথে রোহিঙ্গা ইস্যু নিয়েও ব্যাপক আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের এই বিশাল অসহায় জনগোষ্ঠীকে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বে মানবতার দৃষ্টান্ত স্থাপন করেছেন। তাদের দেশে ফিরে যাওয়া এবং সুন্দর জীবন যাপনেরও অধিকার রয়েছে। সে কারণে বিশ্বের উন্নত রাষ্ট্র হিসেবে এ ব্যাপারে বাংলাদেশ সরকারকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা করা উচিত বলে তাদের বুঝিয়েছি এবং তারা আমাদের সাথে একমত হয়েছেন।

বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের এই সফরকে ফলপ্রসূ হিসেবে মনে করছেন সংসদ সদস্য শামীম ওসমান। এই ধরণের সফর আরও ব্যাপকভাবে আয়োজন করতে পারলে বাংলাদেশের প্রতি বিশ্বের উন্নত দেশগুলোর দৃষ্টিভঙ্গি অনেক পাল্টে যাবে বলে তিনি মনে করেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply