গণরুম সংকট: ২৯ অক্টোবর উপাচার্যের বাসায় উঠবে শিক্ষার্থীরা

|

ঢাকা বিশ্ববিদ্যালয়ে গণরুমের শিক্ষার্থীদের সমস্যা সমাধানে প্রশাসনকে দেয়া আল্টিমেটাম শেষ হচ্ছে ২৮ অক্টোবর। এর মধ্যে দাবি মানার ক্ষেত্রে অগ্রগতি না দেখে পূর্ব ঘোষণা অনুযায়ী ২৯ অক্টোবর গণরুমের শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনে উঠবেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

আজ বৃহস্পতিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তারা। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সদস্য তানভীর হাসান সৈকত।

তিনি বলেন, গণরুম সমস্যা সমাধানের জন্য গত ১ অক্টোবর সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যে গণরুমবাসী শিক্ষার্থীদের উপস্থিতিতে ছাত্র সমাবেশ থেকে ১৫ কার্যদিবসের মধ্যে গণরুম সমস্যা সমাধানে দৃশ্যমান পদক্ষেপ পরিলক্ষিত না হলে শিক্ষার্থীদের নিয়ে উপাচার্যের বাসভবনে উঠার একটি আল্টিমেটাম দিয়েছি। এই পরিপ্রেক্ষিতে গত ২৩ অক্টোবর অনুষ্ঠিত প্রোভোস্ট স্ট্যান্ডিং কমিটির বৈঠকে আশাব্যঞ্জক কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এজন্য প্রশাসনকে সাধুবাদ ও কৃতজ্ঞতা জানাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য সিদ্ধান্তসমূহ বাস্তবায়নে কোনো পদক্ষেপ পরিলক্ষিত হচ্ছে না। যা শিক্ষার্থীদেরকে পূর্বের আশার বাণী শুনিয়ে শুনিয়ে কালক্ষেপনের কথাই স্মরণ করিয়ে দেয়। শিক্ষার্থীরা আরো একবার আশাহতের বেদনায় জর্জরিত হওয়ার আশঙ্কা করছে।

সৈকত আরও বলেন, উপাচার্য বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হয়েও শিক্ষার্থীদের আবাসন সঙ্কট সমাধান করতে পারছেন না, শিক্ষার্থীরা মানবেতর জীবনযাপন করবে আর তিনি প্রাসাদোসম বাংলোয় আয়েশে থাকবেন এটা কোনোভাবেই অভিভাবকসুলভ কাজ হতে পারে না। উপাচার্য মহোদয়ের বিবেকে না বাধলেও, গণরুম সমস্যা সমাধান না হওয়া পর্যন্ত আমরা আমাদের অভিভাবকের ছায়াতলে আশ্রয় নিতে চাই।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আবাসিক হলের গণরুমের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply