আন্তর্জাতিক গণমাধ্যমেও গুরুত্ব পেয়েছে নুসরাত রাফি হত্যার রায়

|

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলার রায়ের খবর গুরুত্ব দিয়ে প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এ তালিকায় আছে বিবিসি, রয়টার্স, এএফপি, আল জাজিরাসহ বিভিন্ন গণমাধ্যম। এ মামলার রায়ে অধ্যক্ষ সিরাজ উদদৌলাসহ ১৬ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত।

একাধিক ছবি দিয়ে নুসরাত হত্যায় রায়ের খবরটি গুরুত্বের সঙ্গে প্রকাশ করে বিবিসি অনলাইন। খবরে বলা হয়, শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করায় নুসরাতকে আগুন দিয়ে পুড়িয়ে হত্যা করা হয়। এ ঘটনায় ১৬ আসামিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। সাজা শোনার পর আদালতে আসামিদের কান্না ও ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। একই সঙ্গে বাংলাদেশে নারীদের যৌন হয়রানি বেড়ে যাওয়ার বিষয়টি গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। অ্যাকশন এইডের তথ্যের বরাত দিয়ে বিবিসি বলছে, এ বছরের শুরুতে বাংলাদেশের পোশাক কারখানাগুলোতে ৮০ ভাগ নারী কর্মী যৌন নির্যাতন বা হয়রানির শিকার হয়েছেন।

নুসরাত হত্যায় ১৬ জনের মৃত্যুদণ্ডের খবর প্রকাশ করেছে রয়টার্সও। আর বাংলাদেশের কিশোরীকে আগুন দিয়ে পোড়ানোর ঘটনায় ১৬ জনের মৃত্যুদণ্ডের খবর প্রকাশ করে এটি ‘বর্বর’ বলে উল্লেখ করেছে এএফপি।

নুসরাত হত্যার বিচার চেয়ে বিক্ষোভের ছবি প্রকাশ করেছে আল জাজিরা। চিকিৎসাধীন নুসরাতের ‘শেষ নিশ্বাস পর্যন্ত লড়াই করে যাব’ বলে বক্তব্যের উল্লেখও করেছে তারা।

উল্লেখ্য, গত ২৭ মার্চ সোনাগাজী ইসলামিয়া ফাজিল (ডিগ্রি) মাদ্রাসার শিক্ষার্থী নুসরাত জাহান রাফিকে নিজ কক্ষে ডেকে নিয়ে শ্লীলতাহানি করেন অধ্যক্ষ সিরাজ উদদৌলা। এ ঘটনায় নুসরাতের মা শিরিনা আক্তার বাদী হয়ে সোনাগাজী থানায় মামলা করলে অধ্যক্ষকে গ্রেফতার করে পুলিশ। মামলা তুলে না নেওয়ায় ৬ এপ্রিল মাদ্রাসার প্রশাসনিক ভবনের ছাদে ডেকে নিয়ে নুসরাতের হাত-পা বেঁধে গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে দেয়া হয়। ১০ এপ্রিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় অগ্নিদগ্ধ নুসরাতের মৃত্যু হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply