বাড়তি মেদে শরীর কাত, তিন খাবারে বাজিমাত

|

ট্রেন্ডটা এখন মেদহীন থাকার। আর হবেই না কেনো? অতিরিক্ত চর্বি হচ্ছে রোগের বাসা। তাই সুস্থ থাকতে হলে অতিরিক্ত চর্বি কমিয়ে ফেলতে হবে। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস ও অনিয়মিত জীবনযাপনের হাত ধরে শরীরে জমে বাড়তি চর্বি।

পুষ্টিবিদদের মতে, এমন কিছু ফ্যাটজাতীয় খাবার রয়েছে, যা ডায়েটে যোগ করলে চর্বি তো বাড়েই না, উল্টে তা কমাতে সাহায্য করে। তবে, সেগুলোর প্রয়োগ ও পরিমাণ খেয়াল রাখা জরুরি।

কাজুবাদাম

খারাপ কোলেস্টেরলকে ভালো কোলেস্টেরলে পরিবর্তিত করে কাজুবাদাম। শরীরের প্রয়োজনীয় তেলের জোগানও কিছুটা মিটিয়ে দিতে পারে কাজুবাদাম। তাই ৪-৫টা কাজুও রাখুন ডায়েটে।

কিশমিশ

স্বাদে মিষ্টি বলে অনেকে ফ্যাট আসার ভয়ে এই খাবারকে সরিয়ে রাখেন। আসলে চর্বি কমাতে এর ভূমিকা অসীম। কিশমিশ খেলেই শরীরে রাসায়নিক বিক্রিয়া ঘটতে শুরু করে, যা শ্বাসপ্রশ্বাসের হারকে কিছুটা কমায়। এছাড়া এতে ‘গাবা’ নামক শক্তিশালী নিউরোট্রান্সমিটার থাকায় তা খিদে নিয়ন্ত্রণ করে। তাই কিশমিশও রাখুন ৩-৪টি।

খেজুর

উচ্চ ক্যালোরির ডায়েটে বিশেষ কাজে আসে খেজুর। এতে ক্যালোরি খুব বেশি ও সহজে পেট ভরে বলে ক্ষুধা কম লাগে। কয়েকটা খেজুর অনেক ক্ষণ খিদে কমিয়ে রাখতে পারে। তাই প্রতিদিন ৪-৫টা খেজুর রাখুন পাতে। এতে ওজন কমবে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply