আইয়ুব বাচ্চু স্মরণে যা বললেন নকীব খান ও কুমার বিশ্বজিৎ

|

জীবদ্দশায় অনেকের সঙ্গেই কাজ করেছেন আইয়ুব বাচ্চু। কারও কাছে হয়েছেন প্রিয়, আবার কারও অপ্রিয়। তবে কিছু মানুষ আছেন, যাদের কাছে সবসময় আইয়ুব বাচ্চু ছিলেন প্রিয় মানুষ। তেমনই দু’জন হলেন সঙ্গীতশিল্পী নকীব খান ও কুমার বিশ্বজিৎ। প্রয়াত এ সঙ্গীতশিল্পীকে নিয়ে স্মৃতিচারণ করেছেন এ দুই সহযোদ্ধা।

নকীব খান, সঙ্গীতশিল্পী
বয়সে আইযুব বাচ্চু আমার ছোট ছিল। কিন্তু তারপরও তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কই ছিল। আমরা একসঙ্গে ব্যান্ডে গান গেয়েছি। চট্টগ্রাম থেকে আমাদের সঙ্গীত জীবনের যাত্রা শুরু। ঢাকায় চলে আসার পরও আমরা একসঙ্গে অনেক গান করেছি। খুব কম সময়েই সঙ্গীত জগতে একটি শক্ত অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছিল বাচ্চু। গানপ্রেমী মানুষদের কাছে সে এখনও তুমুল জনপ্রিয়। আজ থেকে এক বছর আগে না ফেরার দেশে চলে গেলেও মনে হয় বাচ্চু এখনও বর্তমান। মানুষের ভালোবাসা যেভাবে অর্জন করেছিল, আমি মনে করি এ ভালোবাসা, অনেকদিন স্থায়ী হবে। আমি তার জন্য সবার কাছে দোয়া চাইছি।

কুমার বিশ্বজিৎ, সঙ্গীতশিল্পী
আমাদের সঙ্গীত জীবনের শুরু প্রিয় চট্টগ্রাম থেকে। অনেক বছরের সম্পর্ক বাচ্চুর সঙ্গে। কত স্মৃতি, কত কথা। জীবনের প্রায় পুরোটা সময় গান নিয়েই সাধনা করে গেছে বাচ্চু। ওর শূন্যস্থান সহসাই পূরণ হওয়ার নয়। বাংলা গানের ইতিহাসে বাচ্চুর নাম স্বর্ণাক্ষরেই লেখা থাকবে। আমরা একে অপরের খুব ঘনিষ্ঠ ছিলাম। ঢাকায় চলে আসার পর নিজ নিজ কাজে ব্যস্ত থাকলেও যোগাযোগটা কিন্তু নিয়মিত ছিল। আমার কাছে মনে হয় বাচ্চু এখনও জীবিত আছে। হয়তো তার সঙ্গে কথা হচ্ছে না। আমার মোবাইলে ওর নাম্বারটা এখনও রেখে দিয়েছি। মনে হয়, বাচ্চু যে কোনো সময় কল দেবে।









Leave a reply