১৮ বছর পর সেই বাবলু শেখকে মামলা থেকে অব্যাহতি

|

স্টাফ রিপোর্টার, নাটোর:

অপরাধ না করেও পুলিশ আর আইনজীবীর ভুলে আসামি হয়ে দুইমাস কারাভোগ করাসহ ১৮ বছর ধরে আদালতের বারান্দায় ঘুরতে থাকা বাবলু শেখকে মামলা থেকে অব্যাহতির আদেশ দিয়েছেন আদালত। এ ঘটনায় দায়ী তদন্তকারী দুই পুলিশ ও তৎকালীন ওসির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবার জন্য আইজিপিকে নির্দেশও দেয় আদালত। একই সঙ্গে বাবলু শেখকে ক্ষতিপুরণ দিতে বলা হয়েছে।

এছাড়া দায়ী আইনজীবীর বিরুদ্ধে ব্যবস্থা নেবার জন্য আইনজীবী সমিতির নির্দেশ দিয়েছেন আদালত।

উল্লেখ্য বাবলু শেখকে নিয়ে যমুনা টেলিভিশনে দুটি প্রতিবেদন প্রচারের পর তা আমলে নেয় আদালত। এরপর আজ এই রায় দেন।

বাবলু শেখের বর্তমান আইনজীবী এ্যাড. শামীম উদ্দীন জানান, গত ২২ সেপ্টেম্বর বাবুল শেখের আপীল শুনানির রায়ের দিন ধার্য ছিল। কিন্তু সেদিন দুপুরে নাটোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ সাইফুর রহমান সিদ্দিকী মামলার নথিপত্র পর্যালোচনা করে জানান, বাবলু শেখের বিষয়টি আলোচিত ঘটনা হওয়ায় তা অধিক পর্যালোচনা করা হবে। তাই ২৯ সেপ্টেম্বর পর্যবেক্ষণসহ রায়ের দিন ধার্য করেন তিনি। কিন্তু ঐ তারিখে নাটোর জেলা আইনজীবী সমিতির সদস্য মোজাম্মেল হকের মৃত্যুর কারণে ফুল কোর্ট রেফারেন্স ঘোষণা হওয়ায় আদালতের সকল কার্যক্রম স্থগিত হয়। ফলে বাবলু শেখের মামলার রায়ের দিনক্ষণ পিছিয়ে যায়। পরবর্তীতে মামলার নথিপত্র পর্যালোচনা করে আদালত ১৭ অক্টোবর আপীল শুনানির রায়ের দিন ধার্য করে।

উল্লেখ্য, ২০০১ সালের ১৫ এপ্রিল নাটোর সদর উপজেলার গাঙ্গইল গ্রামে একটি মারামারির মামলার আসামি শ্রী বাবুর পরিবর্তে সিংড়া উপজেলার আঁচলকোট গ্রামের বাবলু শেখকে গ্রেফতার করে আদালতে সোপর্দ করে পুলিশ। এরপর তৎকালীন আইনজীবী লুৎফর রহমান বাবু শ্রী বাবু নামেই বাবলু শেখের জমিন করান । সে থেকে বাবুল শেখ হয়ে যান শ্রী বাবু।

দু’দফায় দুইমাস কারাভোগের পর ১৮ বছর ধরে হতদরিদ্র বাবলু শেখ নিজের সঠিক পরিচয় জানাতে ঘুরে বেড়াচ্ছেন আদালতের বারান্দায়।

এ নিয়ে গত ১৮ ও ২০ সেপ্টেম্বর যমুনা টেলিভিশনে দুটি বিশেষ প্রতিবেদন প্রচার হলে তা ব্যাপকভাবে আলোচিত হয়। বাবলু শেখের পাশে দাঁড়ায় আইনজীবী, জনপ্রতিনিধিসহ সর্বস্তরের মানুষ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply