দেশের প্রথম তৃতীয় লিঙ্গের মহিলা ভাইস চেয়ারম্যান ঝিনাইদহের পিংকী

|

আহমেদ নাসিম আনসারী, ঝিনাইদহ
ঝিনাইদহের কোটচাঁদপুরে উপজেলা পরিষদ নির্বাচনে তৃতীয় লিঙ্গের (হিজড়া) একজন নারী ভাইস চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়েছেন। তার নাম সাদিয়া আখতার পিংকী।

৩৭ বছরের সাদিয়া আখতার পিংকী। কোটচাদপুর দোড়া গ্রামের মৃত নওয়াব আলী ও কুলসুম বেগমের চতুর্থ সন্তান তিনি। শিক্ষায় এসএসসি পাশের পর আর এগুতে পারেননি। বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ততা গত ১০ বছর ধরে। ৩ বছর আগে হয়েছেন উপজেলা যুব মহিলা লীগের আহ্বায়ক। মহিলা ভাইস চেয়ারম্যান পদে তৃতীয় লিঙ্গের সাদিয়া আখতার পিংকী ১২,৮৮০ পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন।

কোটচাঁদপুর নির্বাচন অফিস সূত্রে জানা গেছে এ নির্বাচনে মোট ভোট পড়েছে ২৭%। এ উপজেলায় ইভিএম-এ ভোট অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে নাসিমা ইসলাম ও মোছা. রুবিনা খাতুন প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

এলাকবাসী জানান, আশা করি তিনি অন্যদের তুলনায় ব্যতিক্রমী হবেন। সবকাজে আগের মতই তাকে পাশে পাবো।

তৃতীয় লিঙ্গের একজন চম্পা জানান, আমাদের পাশে চাই। আমাদের অধিকার প্রতিষ্ঠায় সে এগিয়ে আসবে বলে বিশ্বাস করি।

সাদিয়া আখতার পিংকী জানান, তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার আদায়ের জন্য নির্বাচনে অংশ নিয়েছেন। নির্বাচিত হওয়ার পর এক প্রতিক্রিয়ায় তিনি জানান, সমাজের অবহেলিত মানুষের পাশে তিনি দাঁড়াবেন। বৈষম্য রোধে কাজ করবেন।

তিনি আরও জানান, আমি সবার দোয়া চাই। সবাইকে নিয়ে কাজ করতে চাই। বিশেষ করে তৃতীয় লিঙ্গের মানুষের কল্যানে নিজের জীবন বিলিয়ে দিতে চাই।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, ঝিনাইদহ জেলা মুখপাত্র আমিনুর রহমান টুকু বলেন, এ ধরনের উদ্যোগ খুবই আশার কথা। তৃতীয় লিঙ্গের মানুষেরা এমনিতেই বঞ্চিত।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply