বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন স্থগিতের লিগ্যাল নোটিশ

|

মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার ইলিয়াস কাঞ্চন বরাবর লিগ্যাল নোটিশ পাঠান চলচ্চিত্র অভিনেতা ও সাবেক শিল্পী সমিতির সদস্য মোহাম্মদ সোহেল খান ও মোহাম্মদ হোসেন লিটন। সুপ্রিম কোর্টের আইনজীবী জি এম সাইফুর রহমানের মাধ্যমে এই লিগ্যাল নোটিশ পাঠানো হয়। এতে এবারের নির্বাচনের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ আনেন তারা।

নোটিশে বলা হয়, শিল্পী সমিতির নির্বাচন সামনে রেখে প্রকাশিত ভোটার তালিকায় শিল্পী সমিতির বর্তমান কমিটি অন্যায়ভাবে তাদের সদস্যপদ বাতিল করেছে। সেই সঙ্গে ভোটার তালিকায় নিজেদের কাছের লোকদের ভোটার করেছে।

নোটিশে আরও বলা হয়, চলচ্চিত্রের শিল্পী সমিতির ১৮১ জন সদস্যকে ভোটাধিকার প্রয়োগ থেকে সহযোগী সদস্য করে রাখা হয়েছে। পছন্দমতো ভোটার তালিকা করা হয়েছে। পূর্বের কমিটি তাদের ইচ্ছামতো কাজ করে ১৮১ জন শিল্পীদের ভোট দান থেকে বঞ্চিত করেছে। যা অন্যায় ও আইন বহির্ভূত কাজ।

লিগ্যাল নোটিশের আরও উল্লেখ করা হয়েছে, সমিতির গঠনতন্ত্র ৫ এর খ ধারায় একজন অভিনয় শিল্পীকে পাঁচটি সিনেমায় কেন্দ্রীয় চরিত্রে মূল ভূমিকায় অভিনয় করতে হবে। তারপরেই তাকে সমিতির সদস্য পদ দেওয়ার জন্য বিবেচনা করা হয়। কিন্তু নতুন ভোটার যারা হয়েছেন তাদের প্রত্যেকের দুইটি ও তিনটি করে সিনেমায় অভিনয় করা। কেউ পাঁচটি সিনেমায় অভিনয় করেননি। তাদেরকেই সদস্য করে নেওয়া হয়েছে। যা সমিতির গঠনতন্ত্র অনুযায়ী অন্যায়।

চলতি মাসের ২৫ অক্টোবর চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply