সৈকতে উড়ছে ফানুস, শুরু হয়েছে প্রবারনা উৎসব

|

পটুয়াখালী প্রতিনিধি
বৌদ্ধ ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শুভ প্রবারণা। প্রবারনা উপলক্ষে রবিবার সকাল থেকে বৌদ্ধ বিহারগুলোতে শুরু হয়েছে প্রার্থনা। পাড়াগুলোতে চলছে বিন্নি চালের নানা রকমের বাহারী পিঠা পুলি তৈরির ধুম। সন্ধায় আকাশে উড়েছে ফানুস। আর এ ফানুস উড়ানো দেখতে বৌদ্ধ মন্দিরগুলোতে ভিড় জমিয়েছে হাজারো মানুষ। এতে কুয়াকাটার রাখাইন পল্লী গুলোতে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

স্থানীয় রাখাইন সম্প্রদায় সূত্রে জানা গেছে, পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় রয়েছে ২৭টি রাখাইন পল্লী। প্রবারণা উৎসবের অন্যতম আকর্ষণ প্রতিদিন সন্ধ্যার পর পরই রাতের আকাশে ফানুস উড়ানো। এতে আনন্দ উল্লাসে মেতে উঠেছে রাখাইন সম্প্রদায়ের যুবকরা। আর প্রতি বছরের ন্যায় এ বছরও ফানুস উড়ানোর দৃশ্য দেখার জন্য রাখাইন পাড়াগুলোর আশেপাশে সমবেত হয়েছে বিভিন্ন সম্প্রদায়ের হাজারো মানুষ। তিনদিন প্র‌তি রাতে বিভিন্ন পাড়া থেকে অন্তত: শতাধিক ফানুস আকাশে উড়ানো হবে।

স্থানীয় রাখাইন টেননান জানান, ফানুস উৎসব এখন সার্বজনীন উৎসবে পরিণত হয়েছে। এখন থেকে আরও তিন দিন সন্ধার পর পরই আকাশে ফানুস উড়ানো হবে।

আমখোলা পাড়ার বিজয় রামা বিহারের ভিক্ষু উ-সুচিটা বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব এ প্রবারণা পূর্ণিমা। এই দিন গৌতম বুদ্ধ ধর্ম প্রচার শুরু করেন। এ কারণে এই দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান জানান, প্রবারণা ও ফানুস উড়ানো উৎসব উপলক্ষে প্রতিটি পাড়ায় পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply