মালয়েশিয়ায় পুলিশি অভিযানে ৩৯২ জন গ্রেপ্তার

|

আহমাদুল কবির, মালয়েশিয়া:

মালয়েশিয়ায় প্রতিদিন গ্রেপ্তার করা হচ্ছে অবৈধ অভিবাসীদের। বিশেষ করে বাংলাদেশী বা অন্যান্য দেশের জনবহুল এলাকা গুলোতে অভিযান জোরদার করা হয়েছে। সর্বত্র চলছে ধরপাকড়, থামার কোনও লক্ষণই নেই।

দেশটির অভিবাসন বিভাগের ঘোষণা অবৈধ বিদেশি কর্মীকে তারা আর থাকতে দিতে চায়না। দেশটির সংশ্লিষ্টরা বলছেন দেশের সার্বভৌমত্ব বজায় এবং আইন শৃঙ্খলা বজায় রাখতে তারা চলমান অভিযান অব্যাহত রেখেছেন।

এর ধারাবাহিকতায় রাজধানী কুয়ালালামপুরের পার্শ্ববর্তী সেলাঙ্গরের সবচেয়ে বড় কাচাঁ (সবজি) বাজারে শুক্রবার ভোর চারটায় শুরু হয় তল্লাশি। পুত্রজায়া, সেলেঙ্গর এবং কুয়ালালামপুরের ১৩১ জন কর্মকর্তার সমন্বয়ে চলে চার ঘণ্টার বিশেষ অভিযান। আর এ অভিযানে গ্রেফতার করা হয় ১০ জন মহিলা সহ ৩৯২ জন অবৈধ অভিবাসীকে। এর মধ্যে কতজন বাংলাদেশি রয়েছেন এ রিপোর্ট লিখা পর্যন্ত তা জানা যায়নি।

কুয়ালালামপুর ইমিগ্রেশনের পরিচালক হামিদি আদম বলছেন, এ অভিযানে মোট ৫০০ জন অভিবাসীর কাগজপত্র চেক করা হয়েছিল এবং সেখান থেকে ২৯ থেকে ৪৫ বছর বয়সী ১০ জন মহিলা সহ ৩৯২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। অনেকেই দৌড়ে পালাতে চাইলেও সে সুযোগ আর হয়নি।

গ্রেফতার করা হয় মিয়ানমার, ইন্দোনেশিয়ান, বাংলাদেশ ভারতীয়, নেপাল এবং পাকিস্তানের অবৈধ অভিবাসীদের।

গ্রেফতারকৃতদের ইমিগ্রেশন রেগুলেশন ৬(১)সি ১৯৫৯,১৫(১) ৩৯(বি)ধারায় জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এদিকে গত ৩ মার্চ মালয়েশিয়ার বহুল প্রচারিত দৈনিক উতুসানের প্রথম পাতায় একটি অনুসন্ধানী সংবাদ প্রকাশিত হয় বিদেশি ব্যবসায়ীদের নিয়ে। শিরোনামটি ছিল আর কতকাল বিদেশিদের হাতে থাকবে ব্যবসা। কি ভাবে তারা এদেশে এসে ব্যবসা করে? এর সূত্র ধরে বিদেশি সবজি ব্যবসায়ীদের ব্যবসা প্রতিষ্ঠানেও চলে তল্লাশি ।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply