‘১০ দফার মধ্যে ৫টি বাস্তবায়ন না হলে ভর্তি পরীক্ষা হবে না’

|

১০ দফা দাবির মধ্যে অল্প সময়ে বাস্তবায়নযোগ্য ৫ দফা দাবি তিন দিনের মধ্যে বাস্তবায়ন হলেই কেবল বুয়েটের ১৪ তারিখের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অন্যথায় পরীক্ষা হবে না বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

আজ রাতে এক ব্রিফিংয়ে ছাত্রদের প্রতিনিধি মাহমুদুর রহমান সায়েম।

৫ দফা দাবির মধ্যে রয়েছে, আবরার হত্যার সঙ্গে জড়িতদের সাময়িকভাবে বহিস্কারের নোটিশ জারি করতে হবে কর্তৃপক্ষকে, একই সাথে তার পরিবারকে দেয়া ক্ষতিপূরণের নোটিশ জারি করতে হবে, এবং ছাত্ররাজনীতি নিষিদ্ধের যে ঘোষণা দেয়া হয়েছে তা নোটিশ আকারে প্রকাশ করতে হবে।

বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ করাসহ আন্দোলনকারীদের বেশিরভাগ দাবি কর্তৃপক্ষ মেনে নেয়ার ঘোষণা দিলেও আবরার হত্যার প্রতিবাদে মাঠে নামা শিক্ষার্থীরা তাতে সন্তুষ্ট নন। ভিসির সাথে বৈঠক শেষে তারা হলে ফিরে যাননি। ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ অব্যাহত রেখেছেন। আগামীকাল থেকে আবারও মাঠে নামবেন তারা, এমনটি জানিয়েছেন।

আজ বিকালে শিক্ষার্থীদের সাথে বৈঠকে বিশ্ববিদ্যালয়টিতে রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করেন ভিসি অধ্যাপক সাইফুল ইসলাম। একইসাথে আবরার হত্যার ঘটনায় এজাহারভুক্ত ১৯ শিক্ষার্থীকে বুয়েট থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। অন্যান্য দাবিও মেনে নেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

শিক্ষার্থীদের ১০ দফা দাবি মানার জন্য শুক্রবার দুপুর ২টা পর্যন্ত সময়সীমা দিয়েছিলেন তারা। পরে বিকালে ছাত্রদের সঙ্গে বৈঠকে বসেন ভিসি।

গত ৭ অক্টোবর রাতে একটি ফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে আবরার ফাহাদকে নৃশংসভাবে পিটিয়ে হত্যা করে বুয়েট শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ ঘটনায় আবরারের বাবার দায়ের করা মামলায় ১৯ জনকে আসামি করা হয়েছে। এই মামলায় ইতিমধ্যে ১৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। রিমান্ডে নিয়ে তাদের জিজ্ঞাসাবাদও করছে আইনশৃঙ্খলা বাহিনী। দুজন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply