মার্কিন প্রেসিডেন্টের মতোই হচ্ছে মোদীর বিমান!

|

এবার মার্কিন প্রেসিডেন্টকে বহনকারী বিমানের আদলে তৈরি হতে যাচ্ছে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমান। এতে থাকবে ভারতীয় প্রধানমন্ত্রীর দাফতরিক কার্যক্রম চালানোর জন্য নির্দিষ্ট কক্ষও, একইসাথে বিমান থেকে বিশ্বের যে কোন প্রান্তে মুহুর্তেই যোগাযোগ করার ব্যবস্থাও থাকার কথা শোনা যাচ্ছে। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে জানা যায়, ভারতের রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর সফরের জন্য একজোড়া বিশেষ বিমান তৈরি করছে মার্কিন বিমান নির্মাতা সংস্থা বোয়িং। তা দিল্লির হাতে আসার কথা ২০২০ সালের জুন-জুলাই নাগাদ। ওই বোয়িং-৭৭৭ বিমানে থাকবে এসপিএস এবং এলএআইআরসিএম প্রযুক্তি। যা আকাশে আচমকা ক্ষেপণাস্ত্র হানা থেকে সুরক্ষা দেবে এই ‘ভিভিআইপি’ বিমানকে। এই প্রযুক্তিতে রেডার জ্যাম হয়ে যাওয়ায় চট করে বিমানের টিকি খুঁজে পাবে না মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রও। উত্তাপ মেপে আছড়ে পড়তে চাওয়া ক্ষেপণাস্ত্রকে বোকা বানাতেও নাকি এই প্রযুক্তি পটু।

ভারতই প্রথম দেশ, যাকে এই প্রযুক্তি বেচতে রাজি হয়েছে আমেরিকা।

শোনা যাচ্ছে, বিশেষ এই বিমানের ককপিটে থাকবেন বিমানবাহিনীর বিশেষ ভাবে প্রশিক্ষিত পাইলটেরা। আর বিমানবাহিনী বিমানের পুরো দায়িত্ব নিলে, এই বিমানের নামও বদলে যেতে পারে এয়ার ফোর্স ওয়ানে।

আমেরিকা এখন দু’টি বোয়িং-৭৪৭-২০০বি বিমানকে ‘এয়ার ফোর্স ওয়ান’ হিসেবে ব্যবহার করে। ভারতের নতুন দু’টি ভিভিআইপি বিমানের সুরক্ষা-ব্যবস্থা সেগুলির মতোই হবে বলে সরকারি সূত্রের বক্তব্য।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply