জাকির নায়েকের বিরুদ্ধে নোটিশ জারির অনুরোধ প্রত্যাখ্যান ইন্টারপোলের

|

ভারতের তদন্তকারী সংস্থাগুলো ‘সন্ত্রাসবাদে জড়িত থাকার’ গ্রহণযোগ্য প্রমাণ পেশ করতে না পারায় বহুল আলোচিত বক্তা ডা. জাকির নায়েকের বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিশ’ জারির অনুরোধ প্রত্যাখ্যান করেছে ইন্টারপোল।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, জাকির নায়েকের মুখপাত্র এক বিবৃতিতে এ তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন।

ইন্টারপোল জাকির নায়েকের বিরুদ্ধে রেড কর্নার নোটিশ বাতিল করে দিয়ে সারা বিশ্বের সংস্থাটির সব দপ্তর থেকে তার সম্পর্কে তথ্য মুছে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

২০১৬ সালের নভেম্বরে জাকির নায়েকের সংস্থা ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপের অভিযোগ এনে এই সংস্থাটিকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে ভারতের কেন্দ্রীয় সরকার। জাকির নায়েকের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ইউএপিএ ১২০ বি, ১৫৩ এ, ২৯৫ এ, ২৯৮ এবং ৫০৫(২) ধারায় মামলা করা হয়।

জাকির নায়েকের বিরুদ্ধে তরুণ প্রজন্মকে ‘উগ্রবাদী’ উসকানি দেয়ার অভিযোগ আনে ভারতের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনআইএ। এর পরই গ্রেফতার এড়াতে ভারত ছেড়ে মালয়েশিয়ান চলে যান তিনি। ভারতের তার নিরাপত্তা বিঘ্নিত হওয়ার শঙ্কায় সম্প্রতি জাকির নায়েককে নারগরিকত্ব প্রদান করে সৌদি আরব।

গত মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিলো, জাকির নায়েককে ভারতে ফেরানোর প্রক্রিয়া চলছে। শিগগিরই ভারত সরকারের পক্ষ থেকে মালয়েশিয়া সরকারকে এ ব্যাপারে অনুরোধ জানানো হবে। তবে ইন্টারপোলের এই প্রত্যাখ্যানের পর প্রক্রিয়াটি বাধাগ্রস্ত হতে পারে বলে ভারতীয় গণমাধ‌্যম জানিয়েছে।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply