এবার অনুপ্রবেশকারীদের ডিএনএ সংগ্রহ করবে যুক্তরাষ্ট্র

|

“Green Birds” – After eight people are fatally poisoned at a deli in New York City, special agents Maggie Bell and OA Zidan trace the crime to an unlikely culprit and conduct a sting operation to prevent further attacks, on FBI, Tuesday, Oct. 2 (9:00-10:00 PM, ET/PT) on the CBS Television Network. Pictured: Missy Peregrym, Zeeko Zaki Photo: Michael Parmelee/CBS ©2018 CBS Broadcasting, Inc. All Rights Reserved

অনুপ্রবেশকারীদের ডিএনএ সংগ্রহের পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। আটক হলেই, সরকারের কেন্দ্রীয় ডাটাবেজের অপরাধী প্রোফাইলের অংশ হিসেবে নেয়া হবে তাদের ডিএনএ।

মার্কিন জাতীয় নিরাপত্তা বিভাগের কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা- এএফপি।

বলা হয়, সংগৃহীত ডিএনএ জমা করা হবে, মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা- এফবিআই’র ‘কোডিস ডিএনএ’ ডাটাবেজে। পরবর্তীতে তা ব্যবহার করতে পারবে আইনশৃঙ্খলা রক্ষাকারী অন্যান্য সংস্থাও।

ওয়াশিংটনের দাবি, এর ফলে অভিবাসন ও সীমান্ত নিরাপত্তা বিষয়ক কর্মকর্তাদের জন্য অভিবাসী ও আটককৃতদের তথ্য বিশ্লেষণ সহজ হবে। চলতি বছরের শুরুতেই মেক্সিকো সীমান্তে ‘র‍্যাপিড ডিএনএ টেস্ট’ নামে একটি কার্যক্রম শুরু করে মার্কিন প্রশাসন। নতুন পরিকল্পনায় জেনেটিক তথ্য সংগ্রহের পরিধি হবে আরও বিস্তারিত। বিচার ও অপরাধ প্রমাণের আগেই আটককৃতদের ডিএনএ সংগ্রহের এ পরিকল্পনার তীব্র বিরোধিতা করছে মানবাধিকার সংস্থাগুলো।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply