তরুণীদের ইমেইল হ্যাক করে নগ্ন ছবি খুঁজতেন ইয়াহুর ইঞ্জিনিয়ার!

|

SUNNYVALE, CA - JULY 17: The Yahoo logo is displayed in front of the Yahoo headqarters on July 17, 2012 in Sunnyvale, California. Yahoo will report Q2 earnings one day after former Google executive Marissa Mayer was named as the new CEO. Photo by Justin Sullivan/Getty Images)

সার্চ ইঞ্জিন ইয়াহুর সাবেক এক ইঞ্জিনিয়ার রেয়েস ড্যানিয়েল (৩৪)। তিনি ৬ হাজারের মতো ইয়াহু ব্যবহারকারীর ইমেইল হ্যাক করেছিলেন বলে দোষী সাব্যস্ত হয়েছেন। তরুণীদের মেইল হ্যাক করে সেখান থেকে নগ্ন ছবির খোঁজ করতেন রেয়েস।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র এক তদন্তে তিনি দোষী সাব্যস্ত হয়েছে। রেয়েস নিজেও স্বীকার করেছেন, ইয়াহু হ্যাক করার পাশাপাশি তিনি আইক্লাউড, ফেসবুক, ড্রপবক্স ও জিমেইল অ্যাকাউন্ট হ্যাক করেছিলেন। তার লক্ষ্য ছিল কোনো তরুণী ও তার ছেলে বন্ধুদের মেইল।

ইয়াহুতে প্রায় ১০ বছর চাকরি করার পর গত বছর চাকরি ছাড়েন রেয়েস। ইয়াহু মেইল সেবার নির্ভরযোগ্য একটি পদে প্রকৌশলী হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন তিনি। ইয়াহুতে থাকার সময়ে তিনি ব্যবহারকারীর অনুমতি ছাড়াই মেইল থেকে ব্যক্তিগত নানা ছবি ও ভিডিও কপি করেন এবং তা বাড়িতে নিজের ডিভাইসে সংরক্ষণ করে রাখেন।

রেয়েসের অপরাধের জন্য পাঁচ বছরের কারাদণ্ড ও আড়াই লাখ ডলার জরিমানা হতে পারে। আগামী বছরের ৩ ফেব্রুয়ারি মামলার শুনানি হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply