৭ বছর পর ৩০ টন ইলিশ গেলো ভারতে

|

বেনাপোল প্রতিনিধি।

দুর্গাপূজা উপলক্ষে শুভেচ্ছা হিসেবে আজ সোমবার সন্ধার পর বেনাপোল চেকপোস্ট দিয়ে ইলিশের প্রথম চালান রফতানি হয়ে‌ছে ভারতে। ৮ টি ট্রাকে করে ৩০ হাজার ৫৬০ কেজি ইলিশ’র চালান বেনাপোল বন্দরে এসে পৌঁছলে কাস্টমস কর্মকর্তারা দ্রুত আনুষ্ঠানিকতা শেষে করে রফতানির অনুমতি প্রদান করেন।

বাণিজ্য মন্ত্রণালয়’র সচিব ড. মো. জাফর উদ্দিন জানান, ৭ বছর পর বাংলাদেশের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের কলকাতাকে শুভেচ্ছা হিসেবে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমোদন দেয় সরকার।

প্রতি কেজি ইলিশের মূল্য ধরা হয়েছে ৬ মার্কিন ডলার। বাংলাদেশের রফতানি কারক প্রতিষ্ঠান একোয়াটিক রিসোর্স লি: ঢাকা ও ভারতের আমদানি কারক প্রতিষ্টান নাজ ইমপেক্স ইন্ডিয়া প্রা: লি: কোলকাতা।

সিএন্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজ’র মালিক মহিতুল হক জানান, ইলিশ শুধু একবারই পাঠানো হচ্ছে। ভার‌তে যাওয়ার পর সেখানকার বাজারে তা বিক্রি করবেন। মূলত কলকাতার বাজারেই এই ইলিশ বিক্রি হবে। ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় বাংলাদেশ। এর পর থেকে বৈধভাবে বাংলাদেশের ইলিশ আর কলকাতায় যায়নি।

কলকাতায় ইলিশ ইমপোর্টার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, ২০১২ সালে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয়। এবার বাংলাদেশ সরকার পশ্চিমবঙ্গে ৫০০ মেঃ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে শুভেচ্ছা হিসেবে। এই ইলিশ কয়েক ধাপে আগামী ১০ অক্টোবরের মধ্যে পৌঁছবে পশ্চিমবঙ্গে।

বেনা‌পোল কাস্টমসের সহকারী ক‌মিশনার উত্তম চাকমা জানান, ই‌লিশ মাছ রফতানির জন্য বেনা‌পোল কাস্টমসের সকল আনুষ্ঠা‌নিকতা শেষ ক‌রে মাছের চালান‌টি ভার‌তে রফতানির অনুম‌তি প্রদান করা হ‌য়ে‌ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply