যা দেখে বুঝবেন বর্তমান চাকরি আপনাকে অসুস্থ করে তুলছে

|

চাকরি না করে বাসায় বসে থাকা যেমন মানসিক চাপের তেমনি কাজের অতিরিক্ত চাপও আপনাকে অসুস্থ করে তুলতে পারে। কাজের চাপ যেমন মানসিক চাপ তৈরি করে তেমনি শরীরের ওপরও চাপ তৈরি করে। কিছু লক্ষণ আছে যা দেখে বুঝতে পারবেন বর্তমান চাকরি আপনাকে অসুস্থ করে তুলছে। নিচে তা দেয়া হলো।

১. আপনি কি বারবার অসুস্থ হয়ে পড়ছেন? তাহলে বুঝতে হবে দিনের পর দিন মানসিক চাপের মধ্যে থাকতে থাকতে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেছে।

২. কাজে কি বারবার ছোটখাটো ভুল করছেন? আপনার পারফরমেন্স দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। তাহলে বুঝতে হবে খুব বেশি চাপের কারণে পারফরমেন্সের সাথে, আপনার শরীরও খারাপের পথে।

৩. অফিসের টক্সিক পরিবেশ আপনার মধ্যে বিরক্তি সৃষ্টি করছে। অফিসের পরেও অফিসের কথাই আপনার মনের মধ্যে ঘুরতে থাকে? এটা কিন্তু ভালো লক্ষণ নয়। এর অর্থ আপনি ভেতরে ভেতরে অসুস্থ হয়ে পড়ছেন।

যা করবেন:
অফিসের বসের সাথে কথা বলুন, চাপ কমানোর অনুরোধ করুন। প্রয়োজনে মনোবিদের পরামর্শও নিতে পারেন। যতটা কাজ করতে পারবেন, ততটাই করার চেষ্টা করুন। সব কাজের দায়িত্ব নিজের কাঁধে নেবেন না। অফিসের শেষে বাড়ি ফিরে বিশ্রাম নিন। রোজ পর্যাপ্ত ঘুম ভালো থাকার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।









Leave a reply