রাবি উপাচার্যের মুখে ‘জয়হিন্দ’, ক্ষমা চাইতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম

|

রাজশাহী ব্যুরো
বক্তব্যের শেষে উপাচার্যের জয় বাংলার পর ‘জয় হিন্দ’ স্লোগান দেয়ার অভিযোগ নিয়ে তোলপাড় শুরু হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। রোববার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে জাতির কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে বক্তব্য প্রত্যাহারের জন্য ২৪ ঘন্টা আল্টিমেটাম দিয়েছে শিক্ষার্থীরা।
একই কারণে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানকে ক্ষমা চাওয়ার দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষকদের গ্রুপ সাদা দল।

গত ২৬ সেপ্টেম্বর রাজশাহী বিশ্বদ্যিালয়ের সিনেট ভবনে আয়োজিত আন্তর্জাতিক অনুষ্ঠানে বক্তব্য প্রদানকালে উপাচার্য এম আব্দুস সোবহান জয় বাংলা, জয় বঙ্গবন্ধু স্লোগান শেষে ‘জয় হিন্দ’ বলেন বলে সেদিন কয়েকটি অনলাইনে খবর প্রকাশিত হয়। ইতিহাস বিভাগ ও জন-ইতিহাস চর্চাকেন্দ্রের যৌথ আয়োজনে এ অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে তিনি এ বক্তব্য দেন।

এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রোববার বিকেলে উপাচার্য বরাবর শিক্ষার্থীদের দেয়া এক প্রতিবাদলিপিতে বলা হয়, একজন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে এ বক্তব্য খুবই উদ্বেগজনক। আমরা মনে করি এই বক্তব্যের মাধ্যমে তিনি লক্ষ লক্ষ শহীদের আত্মত্যাগ ও লড়াই সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন স্বার্বভৌম বাংলাদেশকে অসম্মান ও অস্বীকার করেছেন। যা দেশদ্রোহিতার শামিল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মত পদে বসে এমন বক্তব্য অপরাধও বটে।

এ বিষয়ে বক্তব্য জানতে একাধিকবার যোগাযোগ করা হলেও উপাচার্যকে ফোনে পাওয়া যায়নি।





সম্পর্কিত আরও পড়ুন







Leave a reply