তিন তালাক দিলে শাস্তি: খসড়া বিলে অনুমোদন ভারতের মন্ত্রিসভার

|

ভারতে মুসলমান পুরুষরা স্ত্রীকে একসাথে ‘তিন তালাক’ দিলে শাস্তির বিধান রেখে যে আইনের খসড়া করা হয়েছে তাতে অনুমোদন দিয়েছে দেশটির সরকার। আজ শুক্রবার কেন্দ্রীয় সরকারের মন্ত্রিসভা খসড়া বিলটিকে বিধানসভায় উত্থাপনের জন্য অনুমোদন দিয়েছে।

সরকার আশা করছে বিধানসভার আগামী শীতকালীন অধিবেশনে আইনটি পাস হবে।

গত আগস্ট মাসে সুপ্রিম কোর্ট একসাথে তিন তালাক দেয়ার রীতিকে অসাংবিধানিক বলে  রায় দিয়েছিলো। এরপর ভারত সরকার রীতিটি বিলোপে আইন করার উদ্যোগ নেয়।

এক মুসলিম নারীর আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্টের বিচারক বলেন, প্রায়ই বিবাহিত পুরুষরা স্কাইপি অথবা হোয়াটসঅ্যাপ এর মতো যোগাযোগ মাধ্যম ব্যবহার করে স্ত্রীকে ‘তিন তালাক’ বলছেন। এর মাধ্যমে নারীদেরকে সমঅধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে।

নরেন্দ্র মোদির সরকার বলছে, আদালতের এমন আদেশ থাকা সত্ত্বে ভারতীয় মুসলিম পরিবারে ‘তিন তালাক’ এর ঘটনা অহরহ ঘটছে।

আইনটির খসড়া প্রস্তুত প্রক্রিয়ার সাথে জড়িত অনেকে বলেছেন, এটিকে মোদি সরকারের অন্যতম অগ্রাধিকারমূলক কাজ হিসেবে বিবেচনা করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং আইনের খসড়া প্রস্তুতকারী দলের নেতৃত্ব দিচ্ছেন।

এদিকে গতকাল পশ্চিমবঙ্গের মুসলিম পারসোনাল ল’ বোর্ড বলেছে, মুসলিম বিজ্ঞ ব্যক্তিদের সাথে আলোচনা না করেই খসড়াটি তৈরী করা হয়েছে। বোর্ড মনে করে, এর মাধ্যমে মুসলিম ব্যক্তি আইনের প্রতি হস্তক্ষেপ করা হয়েছে।

/আরএস/কিউএস









Leave a reply