নিবন্ধিত ধর্মভিত্তিক সংগঠনের রাজনীতি নিষিদ্ধ করা ডাকসুর এখতিয়ার বহির্ভূত: নুর

|

নির্বাচন কমিশনে নিবন্ধিত ধর্মভিত্তিক দলের ছাত্রসংগঠনের রাজনীতি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিষিদ্ধ করা ডাকসু বা ঢাবি কর্তৃপক্ষের এখতিয়ার বহির্ভূত বিষয় বলে মনে করেন ভিপি নুরুল হক নুর।

তিনি আজ শুক্রবার এক বিবৃতিতে এ মত ব্যক্ত করেন।

বিবৃতিতে নুর লিখেছেন, “গতকাল ২৬ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর বৈঠকে ডাকসুর এজিএস ও ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন ও সদস্য রাকিবুল ইসলাম এর ঢাবিতে ধর্মভিত্তিক রাজনীতি নিষিদ্ধের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে আমার বক্তব্য ছিলো নিম্নরূপ:

“বাংলাদেশের সংবিধান মোতাবেক প্রচলিত আইন ও নিয়ম কানুন মেনে যেসব রাজনৈতিক দল তাদের কার্যক্রম পরিচালনা করছে, কিম্বা যে সব ধর্মভিত্তিক দল নির্বাচন কমিশনের নিবন্ধন নিয়ে রাজনীতি করছে ঢাবিতে তাদের ছাত্র সংগঠনের রাজনীতি নিষিদ্ধকরণে ডাকসু বা ঢাবি কর্তৃপক্ষের কোন এখতিয়ার নেই। সুতরাং এ ধরনের কো সিদ্ধান্ত আমরা ডাকসু থেকে নিতে পারি না। তাই ধর্মভিত্তিক রাজনীতি নয় বরং উগ্রপন্থী, সন্ত্রাসী ও মৌলবাদী সাম্প্রদায়িক সংগঠন যাতে ঢাবিতে কোন ধরণের কার্যক্রম চালাতে না পারে, সেজন্য ডাকসু প্রশাসনকে কার্যকর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছি।”

তিনি আরো বলেন, “মিটিংয়ের এক পর্যায়ে ৩৪ জন ছাত্রলীগ নেতার অবৈধভাবে ভর্তি ও জিএস এর পদে থাকা নিয়ে আলোচনা তুললে অবৈধভাবে ভর্তি হওয়া ডাকসু নেতাদের ব্যক্তি আক্রমাণাত্মক কর্থাবার্তায় আমি সভা বর্জন করে বের হয়ে আসি। আমার অনুপস্থিতিতে তারা নিজেদের মতো করে সংযোজন বিয়োজন করে সিদ্ধান্ত গ্রহণ করে এবং তা ডাকসুর এজিএস সাদ্দাম হোসেনের স্বাক্ষরসহ প্রকাশ করে, যা সর্বসম্মত নয়।”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply