সৌদিতে ট্যুরিস্ট ভিসা চালু, কাল থেকে অনলাইনে আবেদন

|

ভ্রমণ পিপাসুদের জন্য অবশেষে খুললো সৌদি আরবের দরজা। দেশটির সরকার ঘোষণা দিয়েছে ভ্রমণ ভিসা চালু করার। আগামীকাল থেকে অনলাইনে ভিসা আবেদন করা যাবে বলা জানানো হয়েছে।

সৌদি পর্যটন মন্ত্রণালয়ের প্রধান আহমেদ আল-খতিব এক বিবৃতিতে বলেছেন, ‘বিভিন্ন দেশের পর্যটকদের জন্য সৌদি আরবের দ্বার উন্মুক্ত করা আমাদের এক ঐতিহাসিক মুহূর্ত। আমাদের প্রাকৃতিক ও ঐতিহ্যবাহী স্থাপনা বা স্থানগুলো দেখে দর্শনার্থীরা মুগ্ধ হবেন। আমাদের রয়েছে ইউনেসকোর পাঁচটি বিশ্ব ঐতিহ্য, আকর্ষণীয় সংস্কৃতি ও মনোরম প্রাকৃতিক সৌন্দর্য।’

ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, ৪৯টি দেশের নাগরিকেরা আগামীকাল শনিবার থেকে সৌদি আরবে যাওয়ার জন্য অনলাইনে টুরিস্ট ভিসার আবেদন করতে পারবেন।

খতিব বলেন, বিদেশি নারীদের জন্য পোশাকের কঠোর নীতি সৌদি আরবের সরকার শিথিল করবে। সৌদি নারীদের জন্য বাধ্যতামূলক পুরো শরীর ঢাকা আবায়া ছাড়াও তাঁরা ঘুরতে পারবেন। তবে তাঁদের ‘মার্জিত পোশাক’ পরতে হবে।

গত কয়েক বছর ধরে অর্থনৈতিক সংস্কারের দিকে হাটছে সৌদি রাজপরিবার। তেলের ওপর নির্ভরতা কমাতে অর্থনীতিকে বহুমূখী করা হচ্ছে। তারই অংশ হিসেবে নির্মাণ করা হচ্ছে পর্যটন কেন্দ্র। বিশেষ করে রেড সী বরাবর বিস্তীর্ণ এলাকায় পর্যটকদের জন্য উপযোগী শহর ও বিভিন্ন সুযোগ সুবিধা তৈরি করা হচ্ছে।

এতদিন সৌদি আরবে বিদেশিদের ভ্রমণের ক্ষেত্রে নানা বিধিনিষেধ ছিলো। আবাসিক কর্মী এবং তাদের ওপর নির্ভরশীল ব্যক্তি, ব্যবসায়ী এবং হজযাত্রীরাই এখন দেশটিতে ভিসা পেতেন না। ইসলামের পবিত্র স্থানগুলোতে ভ্রমণের জন্য হজযাত্রীদের বিশেষ ভিসা দেওয়া হয়। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী যে কেউ ট্যুরিস্ট ভিসায় দেশটি ভ্রমণ করতে পারবেন।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply