২০২১ সাল নাগাদ বিজ্ঞাপনের ৫২ শতাংশই প্রচার হবে অনলাইনে

|

২০২১ সালে বিশ্বব্যাপী বিজ্ঞাপনের ৫২ শতাংশই প্রচার হবে অনলাইনে। আর ছাপা পত্রিকায় প্রকাশ হবে মাত্র ৬ শাতংশ। লন্ডনভিত্তিক মিডিয়া এজেন্সি জেনিথ অপটিমিডিয়া তাদের বিশ্লেষণে এ তথ্য জানিয়েছে।

জেনিথের মতে, ২০১৮ সালে অনলাইনে বিজ্ঞাপনের হার ছিল ৪৪ শতাংশ। চলতি বছর তা হতে পারে ৪৭ শতাংশ। ২০২১ সালে গিয়ে তা পৌঁছবে ৫২ শতাংশে। এরপর দিন গেলে এখানেই যে এ হার থেমে থাকবে, তা কিন্তু নয়। এই সময় নাগাদ টেলিভিশনে বিজ্ঞপন প্রচার হবে প্রায় ২৭ শতাংশ। বিলবোর্ড, পোস্টারিং-এর মতো আউটডোর বিজ্ঞাপন হবে ৭ শতাংশ। সবচেয়ে আশঙ্কাজনক সময় আসবে ছাপা পত্রিকার জন্য। ২০২১ সাল নাগাদ ছাপা পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ হবে মাত্র ৬ শতাংশ। একইসময়ে রেডিওতে ৫ শতাংশ, ম্যাগাজিনে ৩ এবং সিনেমার মাধ্যমে বিজ্ঞাপন প্রচার হবে মাত্র ১ শতাংশ।

জেনিথ তাদের বিশ্লেষণে বলছে, ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) মতে, চলতি বছর নাগাদ পৃথিবীর প্রায় অর্ধেক মানুষ ইন্টারনেটের আওতায় আসবে। বিশেষ করে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী দ্রুতহারে বাড়বে। এতে অনুঘটক হিসেবে কাজ করবে পঞ্চম প্রযুক্তির মোবাইল নেটওয়ার্ক ফাইভ-জি। ফলে বিভিন্ন ধরনের অনলাইন ভিডিও এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে বাড়বে বিজ্ঞাপনের হার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply