আজ জানা যাবে কে হচ্ছেন ফিফা’র বর্ষসেরা ফুটবলার

|

আজই জানা যাবে কে হতে যাচ্ছে ফিফার বর্ষসেরা ফুটবলার। ইটালির মিলানে রাত সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে দ্যা বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড ২০১৯। যেখানে মেসি-রোনালদো দুই জনেরই সুযোগ থাকছে একে অপরকে টপকে সবচেয়ে বেশিবার সেরা খেলোয়াড় হবার।

একই সাথে পুসকাস অ্যাওয়ার্ড, সেরা গোলরক্ষক, কোচ, নারী খেলোয়াড়সহ গেলো মৌসুমে ১০ ক্যাটাগরিতে সেরাদের তুলে ধরা হবে ফুটবল বিশ্বের সামনে।

গেলো মৌসুমে ইউরোপ সেরা ফুটবলার হবার দৌড়ে ছিলেন এই ৩ জনই। মেসি-রোনালদোসহ ৩য় জন হিসেবে ছিলেন ডাচ ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। সবাইকে অবাক করে দিয়ে সেরার পুরষ্কারটা বাগিয়ে নিয়ে বেশ চমকই দিয়েছিলেন ভ্যান ডাইক।

উয়েফার পর এবার সময় হলো ফিফার। আজ রাতে সেই অপেক্ষারও অবসান হবে। তবে শর্ট লিস্টে যে আবারো সেই ৩ জনের নামই। মেসি-রোনালদো এর আগে ৫ বার করে হয়েছেন সেরা খেলোয়াড়। রোনালদো ২০১৭ সালে সবশেষ সেরার ট্রফি নিলেও, মেসি জিতেছেন ২০১৫ সালে। আর এবার উয়েফা বর্ষসেরা হয়ে ভার্জিল ভ্যান ডাইক সবচেয়ে বড় হুমকি হয়ে দাড়িয়েছেন তাদের জন্য।

দলের হয়ে দারুন সব গোল করলেও এখন পর্যন্ত পুসকাস অ্যাওয়ার্ডটা ছুয়ে দেখা হয়নি মেসির। এই নিয়ে সর্বোচ্চ ৭ম বারের মত এই বিভাগে সেরা তিনে নাম রয়েছে এই আর্জেন্টাইন ফুটবলারের। তবে কখনই তা ছুয়ে দেখা হয়নি তার। সেরা তিনে মেসির গোল ছাড়াও রয়েছে রিভার প্লেটের হুয়ান ফ্যার্নান্দো আর হাঙ্গেরির ডেবরেসেনের ড্যানিয়াল জেসনের গোলটিও।

সেরা গোলরক্ষক হবার দৌড়ে রয়েছেন ব্রাজিলের দুই গোলরক্ষক। লিভারপুলের আলিসন বেকারের সাথে তার স্বদেশী ম্যানচেস্টার সিটির এডারসনও বেশ ভালো প্রতিদ্বন্দীতা গড়ে তুলেছেন। সাথে রয়েছেন বার্সেলোনার জার্মান গোলরক্ষক স্টেগান।

ম্যানসিটিকে লিগ শিরোপা আর লিভারপুলকে চ্যাম্পিয়ন্স লিগ এনে দিয়ে সেরা কোচ হবার দৌড়ে রয়েছেন পেপ গার্দিওয়ালা আর য়্যুর্গেন ক্লপ। সাথে গেলো মৌসুমে শিরোপা না পেলেও লিগ আর চ্যাম্পিয়ন্স লিগে দারুণ পারফর্ম করা টটেনহ্যাম কোচ পচেত্তিনোও রয়েছেন।

এছাড়া নারীদের সেরা খেলোয়াড়, গোলরক্ষক, কোচসহ রয়েছে মোট ১০টি বিভাগে সেরা হবার লড়াই।


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply