তৃতীয় ডাবল সেঞ্চুরির দেখা পেলেন অবিশ্বাস্য রোহিত শর্মা!

|

ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি এক সময় এটিই ছিল দূরতম কল্পনার বিষয়।  ২০০০ সালে ২৪ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গোয়ালিয়রে কাঁটায় কাঁটায় ২০০ রান করে অপরাজিত ছিলেন লিটল মাস্টার শচীন টেন্ডুলকার। ক্রিকেট বিশ্বকে বিশ্বাস করতে শেখালেন এও সম্ভব! এরপর বীরেন্দর শেবাগ থেকে রোহিত শর্মা- ডাবল সেঞ্চুরি পার করা প্রথম ৩ ব্যাটসম্যানই ভারতীয়। এর বাইরে এই বিরল তালিকায় আছেন আর মাত্র দু’জন খেলোয়াড়- ক্রিস গেইল ও মার্টিন গাপটিল। তবে, এক জায়গায় এদের সবাইকে ছাপিয়ে অন্য উচ্চতায় চলে গেছেন রোহিত শর্মা। একমাত্র ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৩টি ডাবল সেঞ্চুরির গৌরব অর্জন করেছেন তিনি। বুধবার, চণ্ডিগড়ে শ্রীলঙ্কার বোলারদের ছেলেখেলা করে ক্যারিয়ারের তৃতীয় বারের মতো ডাবল সেঞ্চুরির দেখা পেলেন এই ভারতীয় ওপেনার।

সিরিজের দ্বিতীয় ম্যাচে, শিখর ধাওয়ানকে সাথে নিয়ে ১১৫ রানের উদ্বোধনী জুটি গড়েন রোহিত। ধাওয়ান ৬৮ রান করে আউট হলে সুরেশ আইয়ারকে সাথে নিয়ে ২১৩ রানের জুটি গড়েন তিনি। জাতীয় দলের হয়ে ২য় ওয়ানডে খেলতে নেমে হাফসেঞ্চুরি করে ৮৮ রানে আউট হন আইয়ার। তবে রোহিতের ব্যাট ছিলো অপ্রতিরোধ্য। ১১৫ বলে সেঞ্চুরি করে পরের শতক করেন মাত্র ৩৬ বলে। ১৫৩ বলে ১২টি ছয় আর ১৩টি চারে ২০৮ রান করে অপরাজিত ছিলেন তিনি। ওয়ানডে ইতিহাসে এটি ৭ম আর রোহিতের  ৩য় ডাবল সেঞ্চুরি।

২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০৯ রান করে ডাবল সেঞ্চুরি ক্লাবে ঢুকেছিলেন। পরের বছরই প্রিয় প্রতিপক্ষ শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিলেন প্রায় অমানবিক এক ইনিংস। ২৬৪ রান করে সাজঘরে ফিরেছিলেন। যেভাবে খেলছিলেন তাতে ৩০০ করাও অসম্ভব মনে হচ্ছিল না।

চণ্ডিগড়ে আজকের ইনিংসে কী করেননি রোহিত! যখন যা খেলতে চেয়েছেন, সেটাই খেলেছেন। শ্রীলঙ্কার পেসার, স্পিনাররা নানাভাবে চেষ্টা চালিয়েছিল। কিন্তু সবকিছু্কে ব্যর্থ করে দিয়ে নতুন করে ইতিহাস লিখলেন রোহিত শর্মা।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply