ভারতের রাষ্ট্রভাষা হিন্দি চান অমিত শাহ

|

বৈচিত্র্যময় ভাষার দেশ ভারতে একক ভাষা চালু করতে চান দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এ শিরোমণি হিন্দিকে রাষ্ট্রভাষা করার দাবি তুলেছেন।

শনিবার দিল্লিতে পালিত হয়েছে ‘হিন্দি দিবস’। এ উপলক্ষেই টুইটারে সরব হয়েছেন অমিত শাহ। লিখেছেন, ‘হিন্দি ভাষাই ভারতের ঐক্যকে ধরে রাখতে পারে। কারণ, বহু ভাষাভাষির এ দেশে সবচেয়ে বেশিসংখ্যক মানুষ কথা বলেন এ ভাষাতেই।
একটি ভাষার ব্যবহার বেশি থাকলে তা ভারতকে বিশ্বের কাছে আরও সহজে পরিচিত করে তুলবে।’ খবর এনডিটিভির।

ভারতের ২২টি প্রধান স্বীকৃত ভাষার অন্যতম হল হিন্দি। দেশটির দুটি সরকারি ভাষা ইংরেজি ও হিন্দি। সরকারি কাজে হিন্দি ও ইংরেজিকে ব্যবহার করা হলেও ভারতের কোনো জাতীয় ভাষা নেই।

তাই এক দেশ এক ভাষার লক্ষ্যে হিন্দিকে বেছে নিতে আহ্বান জানান অমিত। বিজেপি সভাপতি বলেন, ‘ভারতে বহু ভাষা রয়েছে। প্রতিটি ভাষারই নিজস্ব, স্বতন্ত্র ও তাৎপর্য রয়েছে।

কিন্তু বিশ্বে ভারতের পরিচিতির জন্য একটা নির্দিষ্ট ভাষার খুবই প্রয়োজন। দেশের কোনো ভাষা যদি ভারতের ঐক্য ও সংহতিকে অটুট রাখতে পারে, তবে তা বহুপ্রচলিত হিন্দি ভাষাই।’ পরে আরও একটি টুইট করেন অমিত। সেই টুইটে তিনি মাতৃভাষার পাশাপাশি হিন্দি ব্যবহারের ওপর জোর দেন। অমিত লিখেন, ‘আজ হিন্দি দিবস। এ দিনে মাতৃভাষার পাশাপাশি হিন্দির ব্যবহার বাড়ানোর জন্য দেশবাসীর কাছে অনুরোধ জানাচ্ছি।

কারণ, সেটাই মহাত্মা গান্ধী ও সর্দার বল্লভভাই প্যাটেলের স্বপ্ন ছিল। হিন্দি দিবসের শুভেচ্ছা রইল।’ গত জুনে নরেন্দ্র মোদির সরকার জাতীয় শিক্ষানীতির খসড়া প্রকাশের পরেই আলোড়ন শুরু হয় মূলত দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে।

কারণ, ওই খসড়ায় স্কুলে হিন্দি ভাষা শিক্ষাকে বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়। প্রতিবাদে শামিল হয় তামিলনাড়ুর সব বিরোধী দল। কেন্দ্রে এনডিএ সরকারের অন্যতম শরিক দল এআইএডিএমকেও এ নিয়ে জোরালো আপত্তি জানায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও হিন্দিকে রাষ্ট্রভাষা করার বিরোধিতা করেন। তার কথায়, প্রতিটি রাজ্যের আলাদা ভাষা রয়েছে। আঞ্চলিক ভাষাকে তাই গুরুত্ব দিতেই হবে।

হিন্দি দিবসে ওই ভাষার ব্যবহার দেশে বাড়ানোর ওপর এ দিন জোর দিয়েছেন বিজেপির কার্যনির্বাহী সভাপতি জগৎ প্রসাদ নাড্ডাও। এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘দেশে হিন্দি ভাষাতেই সবচেয়ে বেশিসংখ্যক মানুষ কথা বলেন।

এ ভাষাই সবচেয়ে সহজে বোঝা যায়। হিন্দি ভাষাই আমাদের দেশের মানুষকে ঐক্যের বাঁধনে বেঁধে রেখেছে। হয়ে উঠেছে বিশ্বে ভারতের পরিচিতি নির্ধারকও। নিজের জীবনে আরও বেশি হিন্দির ব্যবহার ও অন্যদের এ ব্যাপারে উৎসাহিত করতে দেশের মানুষের আর্জি জানাচ্ছি।’

এ দিন হিন্দি ভাষার পক্ষে জোর সওয়াল করেন কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালাও। তিনি টুইটে লেখেন, ‘হিন্দি ভাষাই আমাদের আশা। আমাদের যাবতীয় আকাক্সক্ষা পূরণের হাতিয়ারও।

হিন্দিই সেই ভাষা, যা দেশের সব মানুষকে একজোট করতে পারে।’ হিন্দি দিবস উপলক্ষে তিনি দেশের হিন্দি ভাষার সব লেখক, কবি ও সাংবাদিককে শুভেচ্ছাও জানিয়েছেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply