ট্রাম্প শান্তি আলোচনা বাতিলের পরই মস্কো সফরে তালেবান নেতারা

|

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহে তালেবানের সাথে শান্তি আলোচনা বাতিল বলে ঘোষণা দেয়ার পর এবার রাশিয়া সফরে গেছে সংগটনটির একটি প্রতিনিধি দল। মস্কোতে রাশিয়ান কূটনীতিকদের সাথে বৈঠক করেছেন তারা

আল জাজিরা এ খবর জানিয়েছে। তালেবানের কাতার অবস্থানরত মুখপাত্র সুহাইল শাহিন এই বৈঠকের কথা নিশ্চিত করেছেন।

গতকাল শুক্রবার আফগানিস্তানের রাশিয়ার বিশেষ দূত জামির কাবুলভের সাথে বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে রাশিয়ান কূটনীতিকরা যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যকার আলোচনা চালিয়ে যাওয়ার উপর গুরুত্ব দেন। তালেবানের পক্ষ থেকেও বলা হয় তারাও আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষে।

গত রোববার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও তালেবান নেতাদের সঙ্গে ক্যাম্প ডেভিডে প্রস্তাবিত বৈঠক বাতিল করার পাশাপাশি তালেবানের সঙ্গে শন্তি আলোচনাও বাতিল করে দেন ট্রাম্প।

ট্রাম্প একাধিক টুইটার বার্তায় বলেন, রোববার ক্যাম্প ডেভিডে তালেবান নেতাদের সঙ্গে আমার বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সে বৈঠক বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি।

মার্কিন প্রেসিডেন্ট আরও লিখেন, তিনি তালেবানের সঙ্গে আমেরিকার আলোচনাও বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এর কারণে হিসেবে তিনি কাবুলে সাম্প্রতিক বোমা হামলায় এক মার্কিন সেনার নিহত হওয়ার কথা উল্লেখ করে বলেন, হামলার দায় তালেবান স্বীকার করেছে।

কাতারের মধ্যস্থতায় গত এক বছরেরও বেশি সময় ধরে তালেবানের সঙ্গে ৯ দফা বৈঠকের পর সম্প্রতি একটপি সমঝোতার খসড়া চূড়ান্ত হয়েছিল। ওই সমঝোতার মূল ধারা ছিল আগামী ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে ৫,৪০০ সেনা প্রত্যাহার। বর্তমানে আফগানিস্তানে প্রায় ‌১‌৪ হাজার মার্কিন সেনা মোতায়েন রয়েছে।









Leave a reply