কাশ্মিরে গণহত্যার আশঙ্কা, জাতিসংঘকে সতর্ক করল পাকিস্তান

|

ভারত অধিকৃত কাশ্মিরে জনগণের উপর গণহত্যা চালানো হতে পারে বলে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে সতর্ক করেছে পাকিস্তান।

গতকাল মঙ্গলবার জেনেভায় জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশি এ আশঙ্কার কথা জানান। খবর জিও নিউজ এর।

পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, গণহত্যা শব্দটা উচ্চারণ করতে আমি শিউরে উঠি, কিন্তু আমাকে একথাটাই বলতে হচ্ছে। অধিকৃত ওই অঞ্চলের জনগণ একটি জাতি, বর্ণ, জাতিগত এবং ধর্মীয় গোষ্ঠী হিসাবে এক খুনি, বিদ্বেষী এবং অসহিষ্ণু শাসকগোষ্ঠীর কাছ থেকে তাদের জানমাল গুরুতর হুমকির মুখে আছে।

পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, গত একমাসেরও উপর কাশ্মিরী জনগণকে সামরিক শক্তি দ্বারা অবরুদ্ধ করে রেছেছে ভারত সরকার। এমনকি সেখানে স্বাধীনতাকামী নেতাদেরও আটকে রাখা হয়েছে। মূলত ওই অঞ্চলের মুসলিম সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠীকে লংখ্যালঘুতে পরিণত করার জন্যই এমন নীলনকশা আঁকছে ভারত।

পাক পররাষ্ট্রমন্ত্রী আরও দাবি করেন, টানা কারফিউর কারণে সে অঞ্চলে দেখা দিয়েছে মানবিক সংকট।

কাশ্মিরীদের দূরাবস্থার কথা তুলে ধরে তিনি বলেন, জম্মু- কাশ্মীরের প্রতিটি শহর, পর্বত, সমতল কিংবা উপত্যকার আকাশে-বাতাসে আজ হাহাকার আর বিষাদেরই প্রতিধ্বনি। সেখানকার পরিস্থিতি রুয়ান্ডা, স্রেব্রেনিৎসা (গণহত্যা), রোহিঙ্গা, কিংবা গুজরাটের সেই ভয়াবহ দাঙ্গার মত ঘটনার আশঙ্কাই জাগিয়ে তোলে।

কাশ্মিরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে পাকিস্তানের সমালোচনার মুখে ইসলামাবাদের দাবিকে বানোয়াট হিসেবে আখ্যায়িত করে দিল্লি। একইসাথে কাশ্মির ইস্যুকে ভারতের অভ্যন্তরীণ সমস্যা বলেও দাবি করে তারা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply