বিক্রম অক্ষত আছে!

|

চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সাথে যোগাযোগের চেষ্টা চালিয়ে যাচ্ছেন ভারতীয় বিজ্ঞানীরা। আশা ছাড়তে রাজি নন তারা। ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর দাবি, চন্দ্রপৃষ্ঠে দ্রুত অবতরণের পর হেলে পড়ে রয়েছে বিক্রম। সেটি অক্ষত রয়েছে, ভেঙে যায়নি। বিক্রমের মধ্যে রয়েছে রোভার প্রজ্ঞান।

ইসরো চেয়ারম্যান কে শিভান আগেই জানিয়েছেন, ১৪ দিন ধরে ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হবে। চাঁদের মাটিতে অরবিটার ক্যামেরায় ল্যান্ডারের ছবি দেখতে পাওয়ার পর সেটি আবারও মনে করিয়ে দেন তিনি।

শনিবার ভোররাতে চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার দূরে থাকাকালীন হঠাৎই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চন্দ্রযান-২। তারপরেই সেটি চন্দ্রপৃষ্ঠে অবতরণ করে। ইসরোর কয়েকজন বিজ্ঞানী ভারতীয় এনডিটিভিকে জানান, অরবিটারে থাকা ক্যামেরায় তুলে পাঠানো ছবি থেকে বোঝা যাচ্ছে চন্দ্রপৃষ্ঠ ছোঁয়ার আগে, সেটি দ্রুত অবতরণ করে। ল্যান্ডার অক্ষত রয়েছে, সেটি ভেঙে টুকরো হয়ে যায়নি। এটি হেলে পড়ে রয়েছে।

ল্যান্ডারটি শক্তি উৎপাদনের ক্ষেত্রেও সমস্যা হওয়ার কথা নয় কারণ তার চারদিকে সৌর প্যানেল রয়েছে। এছাড়াও আছে অভ্যন্তরীণ ব্যাটারি। চন্দ্রযান-২ এর গুরুত্বপূর্ণ ভাগগুলো হচ্ছে- অরবিটার, ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। ল্যান্ডার এবং রোভারের আয়ুষ্কার এক চন্দ্রদিবস বা পৃথিবীর ১৪ দিন। ২২ জুলাই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে যাত্রা শুরু করে চন্দ্রযান-২।









Leave a reply