একদিনে ৮০০ ফ্লাইট বাতিল ব্রিটিশ এয়ারওয়েজের

|

একদিনে ৮০০ ফ্লাইট বাতিল হয়েছে ব্রিটিশ এয়ারওয়েজের। বেতন-ভাতা নিয়ে সৃষ্ট বিবাদের জেরে পাইলটদের টানা দুই দিনের ধর্মঘটে রোববার রাত থেকে নিজেদের সব ফ্লাইট বাতিল করতে বাধ্য হয়েছে ব্রিটিশ এয়ারওয়েজ (বিএ) কর্তৃপক্ষ। যুক্তরাজ্যের সবচেয়ে বড় এই এয়ারলাইনসের পাইলটদের টানা ৪৮ ঘণ্টাব্যাপী ধর্মঘট পালন করার কথা রয়েছে।

দ্যা গার্ডিয়ানে খবরে বলা হয়েছে, গত মাসেই ব্রিটিশ এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশন (বালপা) এয়ারওয়েজ কর্তৃপক্ষকে সতর্ক করে জানিয়েছিল তাদের বেতন বৃদ্ধির দাবি মানা না হলে সেপ্টেম্বরে তারা তিন দিনের ধর্মঘটে যাবে। সেই হিসেবে সেপ্টেম্বরের ২৭ তারিখও তৃতীয় দিনের মতো ধর্মঘট কর্মসূচি ডাকা আছে পাইলটদের এই সংগঠনটির।

পাইলটদের দাবি, কোম্পানির দুর্দিনে তারা পেনশন ও ইনক্রিমেন্টের ক্ষেত্রে বড় ধরনের ছাড় দিয়েছেন। কথা ছিল সুদিন ফিরে আসলে তাদের প্রাপ্য সুযোগ-সুবিধা দেয়া হবে। কিন্তু কোম্পানি মুনাফার যে অংশ পাইলটদের দিচ্ছে সেটি পর্যাপ্ত নয়। মুনাফার বড় অংশ ম্যানেজমেন্টের অল্প কিছু লোকজনই ভোগ করছেন।

পাইলটদের এই ধর্মঘটের ফলে প্রথমদিনেই বিপাকে পড়েছেন অন্তত ১ লাখ ৪৫ হাজার যাত্রী। এজন্য, ব্রিটিশ এয়ারওয়েজ (বিএ) কর্তৃপক্ষ ও ব্রিটিশ এয়ারলাইনস পাইলটস অ্যাসোসিয়েশন (বালপা) পৃথকভাবে যাত্রীদের কাছে দুঃখপ্রকাশ করেছে। দু’পক্ষই বলেছে, তারা দ্রুততম সময়ের মধ্যে আলোচনার ভিত্তিতে সমস্যার সমাধান চায়।

এদিকে, যাত্রীদের পরবর্তীতে বদলি টিকিট অথবা অন্য এয়ারলাইনসে টিকিট কেটে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিএ কর্তৃপক্ষ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply