ডেঙ্গুতে মারা গেছেন দেশে ১ম লিভার ট্রান্সপ্লান্ট করা সিরাজ

|

দেশের প্রথম লিভার প্রতিস্থাপনকারী সিরাজুল ইসলাম ডেঙ্গুতে আক্রান্ত হয়ে কোরবানি ঈদের সময় মারা যান। তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) উপাচার্য় অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। সিরাজের লিভার প্রতিস্থাপনের বিষয়টি সংবাদ সম্মেলন করে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছিলেন কিন্তু মৃত্যুর খবরটি অনেকটাই চেপে যান।

ডা. কনক ক্রান্তি বডুয়া বলেন, লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিরাজুল ইসলাম নামের ওই রোগী গ্রামের বাড়ি চলে যায়। সেখানে অবস্থানকালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। অবস্থার অবনতি হলে আশঙ্কাজনক অবস্থায় তাকে ঈদের সময় বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টার মধ্যেই ছেলেটি মৃত্যুর কোলে ঢলে পড়ে।

গত ২৪ জুন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ৬০ জনের একটি টিম সিরাজের লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার করেন। এর নেতৃত্বে ছিলেন বিএসএমএমইউ’র হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান। সহযোগিতা করেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচন্দ্র মেনন ও তার চিকিৎসকদল। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে বাড়ি যান সিরাজ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply